দেশের স্বার্থে প্রবাসীদের সঙ্গরোধে থাকতে হবে: আইইডিসিআর

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 23:30:34

করোনাভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত দেশ থেকে আসা প্রবাসীদের স্বেচ্ছায় দেশের স্বার্থে সঙ্গরোধে (হোম কোয়ারেন্টিন) থাকার আহ্বান জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

রোববার (১৫ মার্চ) সন্ধ্যায় আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এই আহ্বান জানান।

মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, বিদেশ ফেরত অনেক প্রবাসী ধারণা করছেন যে কোভিড-১৯ এ আক্রান্ত হবেন না। এটা ঠিক যে, তারা এখন সম্পূর্ণ সুস্থ। কিন্তু তারা কোভিড-১৯ আক্রান্ত দেশে থেকে এসেছেন। এমনকি তারা স্বাস্থ্য পরীক্ষায় কোভিড-১৯ মুক্ত প্রমাণিত হয়েছেন। এরপরও যে কোনো সময় সে দেশে থাককালীন বা বিমানের ট্রানজিট অবস্থায় ভাইরাস দ্বারা আক্রান্ত হতে পারেন হয়তো এখনো লক্ষণ প্রকাশ পায়নি।

তাই দেশে ফেরার পর ১৪ দিন পর্যন্ত তিনি সুস্থ মানুষ থেকে দূরে থাকবেন। কারণ এ সুপ্তিকালে তার মধ্যে কোভিড-১৯ সংক্রমণ প্রকাশিত হতে পারে।

তিনি আরও জানান, তাই আক্রান্ত এলাকা থেকে আগত সবাইকে নিজেদের নিরাপত্তার স্বার্থে, সামাজিক নিরাপত্তার স্বার্থে, পরিবারের স্বার্থে, দেশের স্বার্থে ১৪ দিনের জন্য কষ্ট স্বীকার করে সঙ্গরোধ (হোম কোয়ারেন্টিন) মেনে চলার আহ্বান জানানো হয়েছে। আইইডিসিআর আশা করে তারা সংক্রমণ প্রতিরোধে চালু থাকা দেশের আইন ভঙ্গ করবেন না।

আইইডিসিআর পরিচালক জানান, আইন ভঙ্গের ঘটনা ঘটলে সংশ্লিষ্ট ব্যক্তিকে প্রাতিষ্ঠানিক সঙ্গরোধে (কোয়ারেন্টিন)অবস্থান করার জন্য কর্তৃপক্ষ ব্যবস্থা গ্রহণ করবেন।

এ সম্পর্কিত আরও খবর