‘বাড়িতে সঙ্গরোধে না থাকলে কঠোর ব্যবস্থা’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-14 09:54:21

ইতালি থেকে যারা এসেছেন তারা অবশ্যই ১৪ দিনের বাড়িতে সঙ্গরোধে (হোম কোয়ারেন্টাইন) থাকবে। কঠোরভাবে এটি মেনে চলবেন। এটা অনুরোধ থাকল। যদি না মেনে চলেন তাহলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

রোববার (১৫ মার্চ) দুপুরে করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, এরপরও বাড়িতে সঙ্গরোধ (হোম কোয়ারেন্টাইন) মেনে না চললে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এক্ষেত্রে প্রতিবেশী ও গণমাধ্যম কর্মীরা আমাদের সাহায্য করছেন। পরিবার যেন এ বিষয়টি কঠিনভাবে দেখেন। কমপক্ষে ১ মিটার দূরে থাকবেন। বাড়িতে সঙ্গরোধ (হোম কোয়ারেন্টাইন) না মানলে আমদের এখানে এনে প্রাতিষ্ঠানিক কোয়ারান্টাইনে রাখা হবে।

অনেকে বলছেন বাইরে থেকে এসেছি আমার মধ্য কোনো উপসর্গ নেই। বাইরে থেকে আসলে কোনো লক্ষণ না থাকলেও ১৪ দিনের মধ্যে উপসর্গ দেখা দিতে পারে। কারণ জীবাণু ভিতরে থাকতে পারে বলে জানিয়েছেন পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

তিনি বলেন, আক্রান্ত দেশ বা বিদেশ থেকে যারা আসবে তাদের সবাইকে নজরদারিতে রাখা হবে। প্রশাসন, স্থানীয় পর্যায়ের স্বাস্থ্য কর্মকর্তা, চেয়ারম্যান, মেম্বারসহ অন্যান্যরা তাদের ওপর নজরদারি রাখবে। তারা কোনো নিয়ম না মানলে তাদের ওপর কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এ বিষয়ে কোনো আপোষ করা হবে না।

তিনি বলেন, বাড়িতে  সঙ্গরোধে (হোম কোয়ারেন্টাইনে) যারা রয়েছেন তাদের প্রতিবেশী অনেকে ফোন করে আমাদের তাদের তথ্য দিচ্ছেন। আমরা মিডিয়া থেকেও অনেক তথ্য পাচ্ছি। যারা নিয়ম মানবে না তাদের ওপর কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

তিনি আরও বলেন, আক্রান্ত নতুন দুজনই পুরুষ। একজনের বয়স ৩০ বছর ও আরেকজনের বয়স ৪০ বছর। যার ৪০ বছর বয়স উনার ডায়াবেটিস আছে। দুজনের ক্ষেত্রেই জ্বর ও সর্দি ছিল। পুরোনো যে তিন জন আক্রান্ত ছিলেন তারা সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

বাড়িতে সঙ্গরোধে (হোম কোয়ারেন্টাইন) আছেন ২ হাজার ৩১৪ জন। আইসোলেশনে আছেন ১০ জন। প্রাতিষ্ঠানিক সঙ্গরোধে (কোয়ারাইন্টান) আছেন ৮ জন বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর