‘করোনার উপসর্গ দেখা দিলে আইইডিসিআর-এ আসবেন না’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 03:44:23

উপসর্গ দেখা দিলে আইইডিসিআর-এ আসবেন না। কারণ আপনি আক্রান্ত হলে আরও মানুষ আক্রান্ত হতে পারে। আপনি যে গণ পরিবহনে আসবেন সেখানেও আক্রান্ত হতে পারে। তখন বিষয়টি আর নিয়ন্ত্রণ করা যাবে না। আমাদের ফোন দিলে আমরা বাড়ি গিয়ে নমুনা সংগ্রহ করব বলে জানিয়েছেন রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

রোববার (১৫ মার্চ) দুপুরে করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, চীনের পর আমাদের দুশ্চিন্তার স্থান হলো ইতালি। ইতালির অবস্থা অনেক খারাপ। ইতালি থেকে গতকাল ১৪২ জন দেশে এসেছেন। পরে হজ ক্যাম্পের কোয়ারেন্টাইনে নেওয়া হয়। এখন অনেকেই হোম কোয়ারেইন্টাইন ফলো করছেন না। এজন্য সরকারের হস্তক্ষেপে তাদের বাড়ি পাঠানো হচ্ছে। এছাড়া বিকেলে ৫৮ জন ও আজ সকালে এসেছেন ১৫৫ জন। এদের সবাইকে পরীক্ষা করা হবে। 

অনেকে বলছেন বাইরে থেকে এসেছি আমার মধ্য কোনো উপসর্গ নেই। বাইরে থেকে আসলে কোনো লক্ষণ না থাকলেও ১৪ দিনের মধ্যে উপসর্গ দেখা দিতে পারে। কারণ জীবাণু ভিতরে থাকতে পারে বলে জানিয়েছেন পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

তিনি বলেন, আক্রান্ত দেশ বা বিদেশ থেকে যারা আসবে তাদের সবাইকে নজরদারিতে রাখা হবে। প্রশাসন, স্থানীয় পর্যায়ের স্বাস্থ্য কর্মকর্তা, চেয়ারম্যান, মেম্বারসহ অন্যান্যরা তাদের ওপর নজরদারি রাখবে। তারা কোনো নিয়ম না মানলে তাদের ওপর কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এ বিষয়ে কোনো আপোষ করা হবে না।

তিনি আরও বলেন, বাড়িতে  সঙ্গরোধে (হোম কোয়ারেন্টাইনে) যারা রয়েছেন তাদের প্রতিবেশী অনেকে ফোন করে আমাদের তাদের তথ্য দিচ্ছেন। আমরা মিডিয়া থেকেও অনেক তথ্য পাচ্ছি। যারা নিয়ম মানবে না তাদের ওপর কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর