আক্রান্ত একজন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন: আইইডিসিআর

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-19 21:26:02

দেশে করোনাভাইরাসে আক্রান্ত তিনজন রোগীর মধ্যে দুজন পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন বলে জানিয়েছেন সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা।

তিনি বলেন, আক্রান্ত তিনজনের দুজন করোনামুক্ত হয়েছেন, তাদের একজন হাসপাতাল ছুটি নিয়ে বাড়ি চলে গেছেন। আরেকজনের পরিবারের সদস্যরা হোম কোয়ারেন্টাইনে থাকায় তিনি সুস্থ হলেও এখনও হাসপাতালে রয়েছেন।

করোনাভাইরাসে আক্রান্ত তৃতীয় রোগীর এখনও ভাইরাসমুক্ত হননি, তার চিকিৎসা চলছে বলে জানান আইইডিসিআর-এর পরিচালক।

শুক্রবার (১৩ মার্চ) সকালে আইইডিসিআরের অডিটোরিয়ামে করোনাভাইরাস (কভিড-১৯) সংক্রান্ত সার্বিক পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলন আয়োজিত হয়।

করোনাভাইরাসে বয়োবৃদ্ধদের মৃত্যুর ঝুঁকি বেশি বলে সংবাদ সম্মেলনে জানান আইইডিসিআরের পরিচালক মীরজাদী সেব্রিনা।

চীন, দক্ষিণ কোরিয়া, ইতালি ও ইরানসহ বিশ্বের বিভিন্ন দেশে ভাইরাসটির সংক্রমণের পরিসংখ্যান ও তথ্য সংবাদ সম্মেলনে তুলে ধরেন আইইডিসিআর’র পরিচালক।

যারা বিদেশ থেকে দেশে ফিরছেন তাদের সেল্ফ কোয়ারেন্টাইনে যাওয়ার পরামর্শ দেন তিনি।

মীরজাদী সেব্রিনা জানান বলেন, আইইডিসিআর’র হটলাইনে ইতোমধ্যে মোট ৪৩৪৯টি কল এসেছে। এর মধ্যে কোভিড সংক্রান্ত কল ৪২১২টি। এছাড়া ১৬ জন সরাসরি এসেছেন।

তিনি বলেন, আমরা অনুরোধ করব, যাদের শরীরে করোনার লক্ষণ আছে, আক্রান্ত দেশ থেকে এসেছেন তারা যেন আইইডিসিআরে সরাসরি চলে আসবেন না। তারা হটলাইনে কল করুন। কারণ, আপনার শরীরে করোনাভাইরাস থাকলে অন্যরা সংক্রমিত হতে পারে। আমরা বাড়ি গিয়ে নমুনা সংগ্রহ করব। ইমেইল ও ফোনে রিপোর্ট জানিয়ে দেব।

এ সম্পর্কিত আরও খবর