ভারত ভ্রমণে নির্দেশনা

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 10:12:36

করোনাভাইরাসের বিস্তার রোধে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত সব ধরনের ভিসা স্থগিত করেছে ভারত সরকার। তবে কূটনৈতিক, জাতিসংঘ বা আন্তর্জাতিক সংস্থা, চাকরি এবং প্রজেক্ট ভিসা এ স্থগিতাদেশের আওতামুক্ত।

এ নির্দেশনা কার্যকর থাকবে শুক্রবার (১৩ মার্চ) স্থানীয় সময় সন্ধ্যা ৬টা থেকে ১৫ এপ্রিল পর্যন্ত। এছাড়া ১৩ মার্চ থেকে নতুন ভিসা দেওয়া হবে না। ওভারসিজ সিটিজেন অব ইন্ডিয়া (ওসিআই) কার্ডধারীদের ভিসামুক্ত প্রবেশাধিকার সুবিধাও স্থগিত করেছে ভারত। এ সিদ্ধান্তও ১৩ মার্চ সন্ধ্যা ৬টা থেকে বহির্গমন বন্দরে কার্যকর হবে।

এদিকে বৃহস্পতিবার (১২ মার্চ) বা তার আগে ভারতীয় হাই কমিশন বা ভারতীয় সহকারী হাই কমিশনগুলোর মাধ্যমে দেওয়া বৈধ ভিসাও এ সময়ে স্থগিত থাকবে। আর ১৩ মার্চ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত নতুন করে ভিসা দেবে না ভারত।

কোনো বিদেশি নাগরিক অনিবার্য কারণে ভারতে যেতে চাইলে, তাকে Visahelp.dhaka@mea.gov.in এ ঠিকানায় যোগাযোগ করতে বলা হয়েছে। ঢাকায় অবস্থিত ভারতীয় হাই কমিশন থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব নির্দেশনা জানানো হয়।

এছাড়া চীন, ইতালি, ইরান, কোরিয়া, ফ্রান্স, স্পেন এবং জার্মানি থেকে আসা বা ১৫ ফেব্রুয়ারির পর ওই সব দেশ ভ্রমণ করা ভারতীয় নাগরিক ও ভারত ভ্রমণকারীদের কমপক্ষে ১৪ দিনের জন্য আলাদা করে রাখা হবে বলেও জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।
এ সিদ্ধান্তও বহির্গমন বন্দরে কার্যকর হবে ১৩ মার্চ স্থানীয় সময় সন্ধ্যা ৬টায়।

এতে আরো বলা হয়েছে, ভারতীয় নাগরিকসহ ভারতে ভ্রমণকারীদের অপ্রয়োজনীয় ভ্রমণ এড়ানোর পরামর্শ দেওয়া হয়েছে এবং কেউ ভারতে প্রবেশ করার পর তাকে কমপক্ষে ১৪ দিনের জন্য আলাদা করে রাখা হতে পারে। এছাড়া স্থলবন্দর দিয়ে যাতায়াত কেবল শক্তিশালী স্ক্রিনিংয়ের সুবিধা সংবলিত নির্দিষ্ট চেক পোস্টগুলোতেই সীমাবদ্ধ থাকবে।

গত ৩১ ডিসেম্বর চীনের উহান শহরে প্রথম এ ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়। এতে দেশটির ৮০ হাজার ৭৯৩ জন আক্রান্ত হয়েছেন। আর তিন হাজার ১৬৯ জন মারা গেছেন। এরপর বিশ্বের অন্তত ১১৬টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। এতে এ পর্যন্ত বিশ্বের এক লাখ ২৫ হাজার ৯৭২ জন সংক্রমিত হয়েছেন। আর মারা গেছেন চার হাজার ৬৩১ জন। এর মধ্যে ভারতে এতে আক্রান্তের সংখ্যা ৭৪।

এ সম্পর্কিত আরও খবর