স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন না রইজ উদ্দিন আহম্মদ

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-22 16:07:26

ব্যাপক সমালোচনার মুখে এস এম রইজ উদ্দিন আহম্মদের নাম স্বাধীনতা পুরস্কার থেকে বাদ দেওয়া হয়েছে । রইজ উদ্দিন আহম্মদ সাহিত্যে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন।

বৃহস্পতিবার (১২ মার্চ) স্বাধীনতা পুরস্কারের সংশোধিত তালিকা প্রকাশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। সেখানে রইজ উদ্দিন আহম্মদের নাম নেই।

সংশোধিত তালিকায় এখন আট বিশিষ্ট ব্যক্তি ও এক প্রতিষ্ঠান পাচ্ছে স্বাধীনতা পুরস্কার। এর আগে গত ২০ ফেব্রুয়ারি ‘স্বাধীনতা পুরস্কার-২০২০’ এর জন্য দেশের নয়জন বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানের নাম ঘোষণা করেছিল মন্ত্রিপরিষদ বিভাগ।

তাতে সাহিত্যে মুক্তিযোদ্ধা এস এম রইজ উদ্দিন আহম্মদের ছিল। কিন্তু নাম ঘোষণার পর থেকেই সাবেক এই আমলার সাহিত্যে অবদান নিয়ে প্রশ্ন ওঠে। তাকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকেও তীব্র সমালোচনা হয়। এমনকি গণমাধ্যমেও এ নিয়ে সংবাদ প্রকাশিত হয়। এমন পরিস্থিতিতে তার নাম বাদ দিয়ে সংশোধিত তালিকা প্রকাশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

তিনি ২৫টির বেশি বই লিখেছেন। তবে বাংলা সাহিত্য অঙ্গনে তিনি তেমন পরিচিত ছিলেন না।

সংশোধিত তালিকা অনুযায়ী পুরস্কার পাচ্ছেন যারা- স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের জন্য বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক, মরহুম কমান্ডার (অব.) আবদুর রউফ, শহীদ বুদ্ধিজীবী মুহম্মদ আনোয়ার পাশা ও আজিজুর রহমান; চিকিৎসাবিদ্যায় অধ্যাপক ডা. মো. উবায়দুল কবীর চৌধুরী ও অধ্যাপক ডা. এ কে এম এ মুক্তাদির; সংস্কৃতিতে কালীপদ দাস ও ফেরদৌসী মজুমদার। এ ছাড়া শিক্ষায় অবদানের স্বীকৃতি হিসেবে টাঙ্গাইলের মির্জাপুরের ভারতেশ্বরী হোমস্ এবার স্বাধীনতা পুরস্কার পাচ্ছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ২৫ মার্চ সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার হস্তান্তর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সম্পর্কিত আরও খবর