ভিসা আবেদন জমা নেওয়া হচ্ছে তবে ভারতে আসা-যাওয়া বন্ধ

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-15 15:47:12

বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রাদুর্ভাব বৃদ্ধি পাওয়ায় ভারতে ভ্রমণ স্থগিত করেছে দেশটির সরকার। ভারতের স্বাস্থ্যমন্ত্রণালয় থেকে জানানো হয়েছে আগামী ১৫ মার্চ পর্যন্ত কেউ ভারতে ভ্রমণ করতে পারবেন না।

শুক্রবার (১৩ মার্চ) দিনগত রাত ১২ টা থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে। তবে এই স্থগিতাদেশের আওতায় পড়বে না কূটনৈতিক ভিসা, অফিসিয়াল ভিসা, ইউএন ইন্টারন্যাশনাল ভিসা, প্রজেক্ট ভিসা।

পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত মেনে চলার আহ্বান জানিয়েছে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়।

ঢাকায় অবস্থিত ভারতীয় ভিসা সেন্টারের ম্যানেজার আরশাদ আলী বার্তা২৪.কম-কে বলেন, বন্ধের বিষয় বলতে পারব না। আমরা জমা নিচ্ছি। তবে ভিসা সেন্টারের অন্য এক সূত্রে জানা গেছে ভিসা আবেদন জমা নিলেও পাসপোর্ট বিতরণ করা হচ্ছে না।

ঢাকায় ভারতীয় হাই কমিশনের তথ্য অনুযায়ী, ২০১৮ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের ৩১ মার্চ পর্যন্ত এক কোটি ৩৭ লাখ ৩০ হাজার ২৮২ বিদেশি ভারত ভ্রমণ করেছেন। এর মধ্যে প্রথম অবস্থানে থাকা বাংলাদেশির সংখ্যা ছিল ২৮ লাখ ৭৬ হাজার। কেবল ২০১৯ সালে বাংলাদেশিদের জন্য ১৫ লাখ ভিসা দিয়েছে প্রতিবেশী দেশটি।

এই সময়ে যদি কোনো বিদেশি নাগরিককে ‘বাধ্যতামূলকভাবে’ ভারতে যেতে হয়, তাহলে তাকে নিকটস্থ ভারতীয় মিশনে যোগাযোগ করতে বলেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

এ সম্পর্কিত আরও খবর