অপ্রয়োজনে মাস্কের ব্যবহার নয়: স্বাস্থ্য অধিদফতর

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-21 02:39:09

করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হওয়ার আতঙ্কে অপ্রয়োজনীয়ভাবে মাস্ক ব্যবহার না করার আহ্বান জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। আর অপ্রয়োজনে মাস্ক পরলে প্রয়োজনের সময় তা পাওয়া যাবে না বলে সতর্ক করে দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

সোমবার (৯ মার্চ) সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) সম্মেলন কক্ষে করোনাভাইরাসের সর্বশেষ তথ্য জানানোর জন্য আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা.আবুল কালাম আজাদ।

তিনি বলেন, সবার মাস্ক ব্যবহার করার মতো পরিস্থিতি এখনো আমাদের দেশে তৈরি হয়নি। শুধুমাত্র যারা আক্রান্ত হয়েছেন বা আক্রান্ত হওয়ার সন্দেহ করছেন তারা মাস্ক পরবেন। যাদের মাস্ক প্রয়োজন হবে তাদের স্বাস্থ্য অধিদফতর থেকে সরবরাহ করা হবে। এছাড়া একজন সুস্থ মানুষের সারাদিন মাস্ক পরে থাকার কোনো প্রয়োজন নেই। এতে তার শরীরে আরও ক্ষতি হতে পারে।

তিনি আরও বলেন, মানুষ যদি আতঙ্কিত হয়ে প্রয়োজন ছাড়া মাস্ক কিনতে থাকে তাহলে কিন্তু প্রয়োজনের সময় তা ফুরিয়ে যাবে। আমাদের মনে রাখতে হবে মাস্ক আমাদের দেশে তৈরি হলেও এর কাঁচামাল আসছে দক্ষিণ কোরিয়া, চীন ও জাপান থেকে। এসব দেশেও কিন্তু করোনাভাইরাসের প্রভাব রয়েছে। ফলে আমাদের মাস্ক ব্যবহারে সাবধান হতে হবে।

এ সম্পর্কিত আরও খবর