‘মানুষের মাঝে আতঙ্ক ছড়ানো যাবে না’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 16:03:47

করোনা ভাইরাস প্রতিরোধে বাংলাদেশ পুরোপুরি প্রস্তুত। তাছাড়া যারা আক্রান্ত হয়েছেন তারা সবাই ভালো আছেন। তবে সবচেয়ে বড় ব্যাপার হচ্ছে মানুষের মাঝে আতঙ্ক ছড়ানো হচ্ছে। এটা করা যাবে না।

সোমবার (৯ মার্চ) দুপুরে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ডা. আবুল কালাম আজাদ এসব কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশ অনেক বড় বড় সঙ্কট মোকাবেলা করেছে। সে তুলনায় এটা বড় কোনো সঙ্কট নয়। তবে মানুষকে কোনোভাবেই আতঙ্কিত করা যাবে না।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী প্রতিনিয়ত খোঁজ-খবর নিচ্ছেন। শুধু খোঁজ-খবরই নিচ্ছেন না তিনি আমাদেরকে বিভিন্ন নির্দেশনাও দিচ্ছেন। 

উল্লেখ্য, গত ৩১ ডিসেম্বর চীনের উহান শহরে প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর বিশ্বের অন্তত ১০৯টি দেশে মহামারী আকার ধারণ করেছে এ ভাইরাস। এতে আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছেন ৩৮২৮ জন। আক্রান্ত হয়েছেন এক লাখ ১০ হাজার ৫৬ জন। এর মধ্যে ৬২ হাজারেরও বেশি মানুষ চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।

৮ মার্চ এক সংবাদ সম্মেলনে আইইডিসিআর জানায়, বাংলাদেশে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত তিনজনকে শনাক্ত করা হয়েছে। তাদের মধ্যে দু’জন একই পরিবারের সদস্য। আক্রান্তদের দু’জন ইতালি ফেরত এবং অপরজন ইতালি ফেরত স্বজনের থেকে সংক্রমিত হয়েছেন। আক্রান্ত তিনজনের মধ্যে দু’জন পুরুষ, একজন নারী। তাদের বয়স ২০ থেকে ৩৫ বছরের মধ্যে।

এ সম্পর্কিত আরও খবর