‘করোনা আক্রান্ত ৩ জন সুস্থ আছেন’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 00:45:52

করোনা আক্রান্ত তিন জন সুস্থ আছেন বলে জানিয়েছে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডাক্তার মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

সোমবার (৯ মার্চ) দুপুরে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংস্থাটির পরিচালক অধ্যাপক ডাক্তার মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

তিনি বলেন, বিদেশ থেকে আসলেই কিন্তু আক্রান্ত নয়। অনেকেই কিন্তু বাইরে থেকে আসলে ভিন্ন আচরণের শিকার হচ্ছেন। বাড়ির লোকজন প্রতিবেশি তাদের সঙ্গে ভিন্ন আচরণ করছেন। এমন আচরণ করলে তাদের বাইরে থাকতে হবে। তাহলে এ রোগ ছড়িয়ে যাওযার আশঙ্কা রয়েছে। আমি আহ্বান জানাব আপনারা তাদের সহযোগিতা করবেন।

তিনি বলেন, দেশে ৩ জন করোনায় আক্রান্ত এ খবর দেওয়ার পর আইইডিসিআরের হটলাইনে বোরবার বিকাল থেকে ৫০৯টি কল এসেছে । এর মধ্যে ৪৭৯ কল করোনা সংক্রান্ত। আইইডিসিআরে সরাসরি এসেছেন ১৮ জন। ৪ জনের শরীরের নমুনা নিয়েছি, তারা কেউ আক্রান্ত না।

তিনি আরও বলেন, বাংলাদেশ তরুণ বেশি তাই ঝুঁকি কম। আতঙ্কিত হওয়ার কিছু নেই। বয়স্কদের জন্য এটি বেশি ঝুঁকিপূর্ণ। স্থানীয় পর্যায়ে মাইকিং, মসজিদ, মন্দির ও কেবল অপারেটরদের মাধ্যমে । যাদের মাস্ক প্রয়োজন তাদের জন্য মাস্ক নিশ্চিত করার উদ্যোগ নিয়েছি। বিভিন্ন দাতাগোষ্ঠীর সঙ্গে কথা হয়েছে। ব্যক্তিগত পরিচ্ছন্নতার পণ্য সরবরাহ করতে বলেছি।

গণমাধ্যমকে উদ্দেশ্য করে তিনি বলেন, যারা উৎসুক জনতা, মিডিয়া কর্মীর ভিড় করছেন তাদেরকে অনুরোধ করব এটি না করার জন্য। সামাজিক দায়বদ্ধতা থেকে রোগীদের দেখতে ভিড় করা ঠিক না। করোনায় আক্রান্তদের নাম, পরিচয় ও ছবি ও রোগীকে কীভাবে পরিবহন করা হবে সে প্রস্তুতিও রয়েছে।

পরিচালক বলেন, সার্ভিস রিলেটেড তথ্য পাওয়া যাবে। আমরা আরো ৮টি নম্বর চালু করবো বিকেলে।

এ সম্পর্কিত আরও খবর