করোনায় বাংলাদেশের প্রবৃদ্ধিতে প্রভাব পড়বে না: জাপান রাষ্ট্রদূত

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 17:33:00

করোনাভাইরাসে বাংলাদেশের প্রবৃদ্ধিতে কোনো নেতিবাচক প্রভাব পড়বে না বলে আশাবাদ ব্যক্ত করেছেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো।

তিনি বলেন, চীনসহ বিশ্বজুড়ে করোনাভাইরাসের আতঙ্ক থাকা সত্ত্বেও জাপান বিশ্বাস করে বাংলাদেশের প্রবৃদ্ধিতে কোনো নেতিবাচক প্রভাব পড়বে না। এবছরও প্রবৃদ্ধি ৮ শতাংশ হবে।

শনিবার (৭ মার্চ) জাপান বাংলাদেশ চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রিজ (জেবিসিসিআই) আয়োজিত রাজধানীর লেকশোর হোটেলে এক অনুষ্ঠানে প্রধান অথিতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে জেবিসিসিআইয়ের প্রেসিডেন্ট ইউজি আডু বলেন, লজিস্টিক সাপোট প্রধান বিষয়। কিন্তু করোনাভাইরাসের কারণে বর্তমান বিশ্বে সরবরাহ চেইন বন্ধ রয়েছে।

তিনি বলেন, কিছু জাপানি কোম্পানি চীন এবং বাংলাদেশসহ বিশ্বের দেশগুলোর কঁচামাল সরবরাহের জন্য বাড়তি শিফটিংয়ে কাজ করছে। সরবরাহ নিশ্চিতের জন্য বড় সমস্যা হচ্ছে যোগাযোগ ও লজিস্টিক সাপোর্ট। এটি হচ্ছে বিশ্ববাজারে ব্যবসার মূল চাবিকাঠি। কিন্তু বাংলাদেশের লজিস্টিক সাপোর্টের বড় সমস্যা বিশেষ করে কাস্টম অ্যান্ড পোর্ট অপারেশনে।

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- সংগঠনের সাধারণ সম্পাদক তারিক রাফি ভূইয়া, কোষাধ্যক্ষ হিডিকি কোজিমা, পরিচালক একে মিজানুর রহমান প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর