‘দুর্যোগ মোকাবেলায় ১৭’শ কোটি টাকার উদ্ধার সরঞ্জাম কেনা হবে’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 05:05:19

দুর্যোগ মোকাবেলায় সক্ষমতা বাড়াতে আরো ১৭০০ কোটি টাকার উদ্ধার সরঞ্জাম কেনা হবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।

তিনি বলেন, উদ্ধার সামগ্রীর মধ্যে হেলিকপ্টার এবং রোভার ক্রাফট সংযোজন করা হবে। এসব সরঞ্জাম ক্রয় করা হলে জল, স্থল ও আকাশপথে যে কোন দুর্যোগ মোকাবেলায় এবং উদ্ধারকার্য চালানোর ক্ষেত্রে নতুন মাত্রা যোগ হবে।

শনিবার (৭ মার্চ) স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল প্রাঙ্গণে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে আয়োজিত মহড়ায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, যেকোনো দুর্যোগে ক্ষয়ক্ষতি কমাতে ও ঝুঁকি হ্রাসে মহড়ার বিকল্প নেই। মহড়ার মাধ্যমে যে সচেতনতা সৃষ্টি হয় তা মহড়া পরবর্তী যেকোনো দুর্যোগে ক্ষয়ক্ষতি কমাতে সহায়ক ভূমিকা রাখে। গত বছর সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে মহড়া করার কিছুদিন পর সংঘটিত অগ্নিকাণ্ডে ক্ষয়ক্ষতি অনেক কম হয়েছিল। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি সারাদেশের ঝুঁকিপূর্ণ হাসপাতাল, মার্কেট ও ভবন সমূহের আশেপাশে মহড়া করার ব্যবস্থা নেয়া হবে, যেন অগ্নিকাণ্ড ও ভূমিকম্পের মতো দুর্যোগে জনসাধারণ করণীয় বিষয়ে সচেতন হতে পারে।

অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ কামাল, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালক মো. মোহসিন, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোর্শেদ রশিদ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক উত্তম কুমার পাল এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর পরিচালক লেফটেন্যান্ট কর্নেল জিল্লুর রহমান।

এ সম্পর্কিত আরও খবর