‘করোনার বিষয়ে প্রবাসী বাংলাদেশিদের খোঁজ নেওয়া হচ্ছে’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 09:55:53

করোনাভাইরাস সংক্রমণে দক্ষিণ কোরিয়া, ইরান ও ইতালির অবস্থা উদ্বেগজনক। সেসব দেশে অবস্থানরত বাংলাদেশি নাগরিকদের খোঁজ নেওয়া হচ্ছে। এছাড়া করোনাভাইরাস ছড়িয়ে পড়া অন্যান্য দেশেও বাংলাদেশি প্রবাসীদের খোঁজ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

শনিবার (৭ মার্চ) স্বাস্থ্য অধিদফতরের আইইডিসিআর সম্মেলন কক্ষে করোনাভাইরাস বা কোভিড-১৯ নিয়ে আয়োজিত নিয়মিত সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য দেন। এ সময় আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এএসএম আলমগীর উপস্থিত ছিলেন।

অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা, ‘২৪ ঘণ্টায় নতুন করে ২ হাজার ৮৭৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। বাংলাদেশে এখন পর্যন্ত ১১১ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত চীনসহ ৮৯টি দেশ করোনায় আক্রান্ত হয়েছে। এরমধ্যে নতুন চারটি দেশ ভুটান, ক্যামেরুন, সার্বিয়া এবং দক্ষিণ আফ্রিকা যুক্ত হয়েছে। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত রোগী সংখ্যা ৯৮ হাজার ১৯২ জন। আর আক্রান্ত রোগীর মৃত্যুর সংখ্যা ৩ হাজার ৪০০ জন।’

তিনি আরও বলেন, ‘চীনে আক্রান্ত রোগীর সংখ্যা ৮ হাজার ৭১১ জন, গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ১৪৬ জন। চীনে করোনা রোগীর মৃত্যু সংখ্যা ৩ হাজার ৪৫ জন। আর চীনের বাইরে ৮৮টি দেশ করোনায় আক্রান্ত হয়েছে। সেখানে মোট রোগীর সংখ্যা ১৭ হাজার ৪৮১ জন। গত ২৪ ঘণ্টায় এসব দেশে নতুন করে আক্রান্ত হয়েছে ২ হাজার ৭২৭ জন। আর সর্বমোট মারা গেছে ৩৩৫ জন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় মারা গেছে ৬৯ জন।

অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, ‘দক্ষিণ কোরিয়া, ইরান, ইতালির অবস্থা উদ্বেগজনক। ওই দেশে অবস্থানরত আমাদের নাগরিকরা কেমন আছেন সে বিষয়ে যোগাযোগ রাখছি।’

এ সম্পর্কিত আরও খবর