করোনাভাইরাস: ৬ দেশ ভ্রমণ পরবর্তী করণীয়

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 18:01:04

চীন, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, জাপান, ইরান, ইতালি ও অন্যান্য আক্রান্ত দেশ থেকে বাংলাদেশে আগত যাত্রীদের পরবর্তী করণীয় নির্দেশনা দিয়েছে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।

রোববার (১ মার্চ) আইইডিসিআর'র সম্মেলন কক্ষে পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, উল্লেখিত ছয়টি দেশ থেকে আসার পর এয়ারপোর্ট থেকে বাসায় যাবার পথে গাড়িতে মাস্ক পড়তে হবে। সম্ভব হলে গণপরিবহনের ব্যবহার না করে নিজস্ব পরিবহন ব্যবহার করুন এবং পরিবহনের জানালা খোলা না রাখার অনুরোধ করা হয়েছে।

এছাড়াও পরবর্তী ১৪ দিন বাড়িতে থাকার নির্দেশ দেয়া হয়েছে। জনসমাগমে যাওয়া থেকে বিরত থাকুন। নাক-মুখ ঢাকতে মাস্ক ব্যবহার করা, নিয়মিত হ্যান্ড স্যানিটাইজার অথবা সাবান ও পানি দিয়ে অন্তত ২০ সেকেন্ড যাবৎ দুই হাত ধোয়া এবং অপরিষ্কার হাতে নাক, মুখ ও চোখ স্পর্শ না করার পরামর্শ দেয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন অনুযায়ী এখন পর্যন্ত বিশ্বে সর্বমোট শনাক্ত সিওভিআইডি আক্রান্ত রোগীর সংখ্যা ৮৫ হাজার ৪০২। গত ২৪ ঘণ্টায় নতুন রোগী ১ হাজার ৭৫৩। মোট শনাক্ত রোগীর মধ্যে চীনে আক্রান্ত রোগীর সংখ্যা ৭৯ হাজার ৩৯৪ জন। আক্রান্ত রোগীর মধ্যে মোট মৃতের সংখ্যা ২ হাজার ৯২৪ জন। নতুন করে দুটি দেশে সিওভিআইডি-১৯ আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। মেক্সিকোতে ২ জন এবং সান মেরিনোতে ১ জন।

সিঙ্গাপুর পরিস্থিতি
সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী সিঙ্গাপুরে এ যাবৎ ১০২ জন সিওভিআইডি-১৯ রোগী শনাক্ত হয়েছেন। হাসপাতালে চিকিৎসাধীন ২৯ জনের পরিস্থিতি স্থিতিশীল। আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন ৭ জন এবং হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ৭২ জন। সিঙ্গাপুরে মোট ৩ জন বাংলাদেশের নাগরিক সিওভিআইডি-১৯ সংক্রমিত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তাদের মধ্যে ১ জন আইসিইউ’তে আছেন এবং তার অবস্থার কিছুটা উন্নতি হয়েছে। ২ জন বাংলাদেশের নাগরিক সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন।

দক্ষিণ কোরিয়া পরিস্থিতি
দক্ষিণ কোরীয়ার সিডিসি’র সূত্র অনুযায়ী দক্ষিণ কোরিয়ায় এ যাবৎ সিওভিআইডি-১৯ আক্রান্ত মোট রোগীর সংখ্যা ৩ হাজার ৫২৬ জন। সিওভিআইডি-১৯ আক্রান্ত রোগীর মধ্যে শারীরিক পরিস্থিতির উন্নতির কারণে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ৩০ জন এবং মোট মৃতের সংখ্যা ১৭ জন। বাংলাদেশ দক্ষিণ কোরিয়া পরিস্থিতি পর্যবেক্ষণে রেখেছে।

ইতালি পরিস্থিতি
ইউরোপিয়ান সিডিসি থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্য অনুযায়ী ইতালিতে এখন পর্যন্ত ৮৮৮ জন সিওভিআইডি-১৯ রোগী শনাক্ত হয়েছে। এখন পর্যন্ত মারা গেছেন ২১ জন।

সংযুক্ত আরব আমিরাত পরিস্থিতি
সংযুক্ত আরব আমিরাতে মোট ১৩ জন সিওভিআইডি-১৯ আক্রান্ত এবং আমিরাতে বাংলাদেশের একজন নাগরিক সিওভিআইডি-১৯ আক্রান্তের খবর পাওয়া গেছে। তার শারীরিক পরিস্থিতি স্থিতিশীল রয়েছে।

অন্যান্য দেশে প্রবাসী বাংলাদেশিদের স্বাস্থ্য পরিস্থিতি
অন্যান্য কোনো দেশে এখনো পর্যন্ত কোনো প্রবাসী বাংলাদেশি কোভিড-১৯ আক্রান্ত হন নি। দিল্লিতে উহান থেকে আগত ২৩ জন বাংলাদেশি নাগরিক দিল্লী শহর থেকে ৪০ মাইল দূরে একটি কোয়ারেন্টিনে আছেন।

এ সম্পর্কিত আরও খবর