‘বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করার উদ্যোগ অব্যাহত আছে’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 06:05:25

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করতে বছরে প্রায় ৬০০ মিলিয়ন মার্কিন ডলার প্রয়োজন। এই খরচ নিয়ে সরকার চিন্তিত। তবে এ উদ্যোগ অব্যাহত রেখেছে সরকার।

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) দুপুরে গুলশানের সিক্স সিজন হোটেলে ইউএনডিপি আয়োজিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ইউএন বাংলা ফ্রন্টের উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এ কে আবদুল মোমেন বলেন, জাতিসংঘে বাংলাকে দাপ্তরিক ভাষা করতে আমাদের কোন আপত্তি নাই বরং এটা হলে আমাদের জন্য ভাল চাকরি বাকরির সুযোগ বাড়বে। আমাদের সম্মানও বাড়বে। তবে অন্যান্য দেশ আমাদের এ কাজে সাপোর্ট করে না।

বিশ্বজুড়ে বাংলা ভাষার বিকাশে সরকারের নানা উদ্যোগের কথা তুলে ধরে মন্ত্রী বলেন, বহির্বিশ্বে বাংলাদেশিরা ব্যবসা বাণিজ্য থেকে শুরু করে সংস্কৃতি চর্চার অনন্য দৃষ্টান্ত স্থাপন করে যাচ্ছে যা বহির্বিশ্বে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করছে।

এ সময় ভাষা শহীদদের স্মরণ করে তাদের আত্মার মাগফেরাত কামনা করেন তিনি। অনুষ্ঠানের মন্ত্রী অমর একুশে লিখে ইউএন বাংলা ফ্রন্টের উদ্বোধন করেন। অনুষ্ঠানে মানব উন্নয়ন প্রতিবেদন-২০১৯ প্রকাশ করা হয়।

আরো উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের মানব উন্নয়ন প্রতিবেদন দপ্তরের সাবেক পরিচালক ড. সেলিম জাহান, ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর সুদিপ্ত মুখার্জি প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর