শহীদ মিনার অভিমুখে মানুষের ঢল

ঢাকা, জাতীয়

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-21 00:18:15

যথাযথ মর্যাদা ও বিনম্র শ্রদ্ধায় দেশব্যাপী মহান ভাষা সৈনিকদের শ্রদ্ধাভরে স্মরণ করছে জাতি। একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পক্ষ থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা আন্দোলনের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন।

পুষ্পস্তবক অর্পণ শেষে সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থেকে ভাষা শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। এরপর স্পিকার শিরীন শারমিন চৌধুরী শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

কেন্দ্রীয় শহীদ মিনার | ছবি: সুমন শেখ

এরপর আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ মন্ত্রিবর্গ ও দলের সিনিয়র নেতাদের সঙ্গে নিয়ে দলের পক্ষ থেকে শহীদ মিনারে পুনরায় পুষ্পস্তবক অর্পণ করেন।

রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীসহ বিশিষ্টজনদের শ্রদ্ধা নিবেদনের পর একুশে ফেব্রুয়ারির সকাল থেকে শহীদ মিনার অভিমুখে প্রভাতফেরিতে নেমেছে জনতার ঢল। শুক্রবার ভোর থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের শহীদ মিনার অভিমুখী রাস্তায় দেখা যায় মানুষের মিছিল।

কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা আন্দোলনের বীর শহীদদের শ্রদ্ধা জানাতে আসা এক শিশু | ছবি: সুমন শেখ

নীলক্ষেত, আজিমপুর কবরস্থান থেকে পলাশী হয়ে মানুষের দীর্ঘ লাইন চলে গেছে শহীদ মিনারের পাদদেশে। শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে দোয়েল চত্বর ও টিএসসি ক্রসিং দিয়ে বের হচ্ছেন শ্রদ্ধা নিবেদনকারীরা।

ঢাকা শহরের নানান প্রান্তের বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থী থেকে শুরু করে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও সকল শ্রেণি-পেশার মানুষকে প্রভাতফেরীতে অংশগ্রহণ করতে দেখা যায়। অনেকে কালো ব্যাজ ধারণ করে বাসা থেকে খালি পায়ে শহীদ মিনারে এসেছেন ভাষা সৈনিকদের শ্রদ্ধা জানাতে।

এ সম্পর্কিত আরও খবর