ডিজিটাল বাংলাদেশ এখন স্বপ্ন নয় বাস্তবতা: তথ্যমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 16:58:27

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ২০০৮ সালে আমরা দুটি স্বপ্নের কথা বলেছিলাম। একটি ডিজিটাল বাংলাদেশ, অন্যটি দিন বদল। ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয় বাস্তবতা। কারণ ১৬ কোটি মানুষের মধ্যে ১৫ কোটি মানুষের হাতেই এখন মোবাইল। এটাই ডিজিটাল বাংলাদেশ।

বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) বাংলাদেশ বেতার ভবনে বিশ্ব বেতার দিবস উপলক্ষে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, ঢাকা থেকে টেলিমেডিসিন সেবা দেয়া হয় ভোলার মনপুরা অথবা চর কুকরি-মুকরিতে। একজন কৃষক গাছে কোন পোকা লেগেছে তার ছবি তুলে জেলা কৃষি অফিসে পাঠায়। তারা মোবাইল ফোনে কৃষি অফিস থেকে পরামর্শ নেয় এটিই হলো ডিজিটাল বাংলাদেশ।

তিনি বলেন, অন্যান্য জেলার যে রিকশাওয়ালা ঢাকায় রিকশা চালায় অথবা যে চাকরিজীবী কাজ করে গ্রাম থেকে যখন তাদের পরিবারের কেউ ফোন করে বলে ৫০০ টাকার দরকার। তখন সঙ্গে সঙ্গে পরিবারের কাছে টাকা পাঠিয়ে দেয়। এর মাধ্যমে বোঝা যায় বাংলাদেশ এখন ডিজিটাল হয়েছে।

হাছান মাহমুদ বলেন, ডিজিটাল বাংলাদেশ এখন আর যেমন স্বপ্ন নয় বাস্তবতা। তেমনি দিনবদলের স্বপ্ন বাস্তবায়ন হয়েছে। এখনকার অনুষ্ঠানের সঙ্গে যদি ১১ বছর আগের ভিডিও ক্লিপ মিলিয়ে দেখেন। তাহলে দেখতে পাবেন আজকের চেহারাগুলো অনেক চাকচিক্যময়।

তিনি বলেন, আজকে আমরা ক্ষুধামুক্ত দেশ রচনা করেছি এবং ক্ষুধাকে জয় করেছি। আমি মনে করি না এখন আর ক্ষুধামুক্ত দেশ গড়ার স্লোগান দেয়ার দরকার আছে। ঢাকার অলিতে-গলিতে এখন আর ভিক্ষুকের ডাক শোনা যায় না। দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।

অনুষ্ঠানে তথ্যসচিব কামরুন নাহার ও বাংলাদেশ বেতারের মহাপরিচালক হোসনে আরা তালুকদার প্রমুখ আরো উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর