চতুর্থ দিনে মেলায় নতুন বইয়ের ছড়াছড়ি  

ঢাকা, জাতীয়

সাদিয়া কানিজ লিজা, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 14:55:21

বছর ঘুরে ফেব্রুয়ারি এলেই সোহরাওয়ার্দী উদ্যান জুড়ে নতুন বই এর ঘ্রাণ পাঠকদের সম্মোহিত করে। সারা বছর যেন তারা এই সময়টার জন্য অপেক্ষায় থাকে। তৈরি হয় পাঠক-লেখক কবি-সাহিত্যিক, সাংবাদিকদের মিলনমেলা। মুজিববর্ষ এবার মেলায় যোগ করেছে ভিন্ন মাত্রা।

বুধবার (৫ ফেব্রুয়ারি) বইমেলার চতুর্থ দিনে বেড়েছে পাঠকদের আনাগোনা। সেই সঙ্গে বিক্রিও চলছে পুরোদমে। মেলাপ্রাঙ্গণ ছিল অনেকটা উৎসবমুখর। যেমন বেড়েছে পাঠক সমাগম, তেমনি বেড়েছে নতুন প্রকাশিত বইয়ের সংখ্যাও। অনেক পাঠক এখনো বই না কিনলেও মেলা ঘুরে দেখছেন, নতুন বইয়ের তালিকা করে রাখছেন-পরবর্তীতে এসে পছন্দের লেখকদের কী কী বই কিনবেন।

বইমেলা মেলাপ্রাঙ্গণ ঘুরে দেখা যায়, গত বছরগুলোর তুলনায় এবার পাঠকদের নির্বিঘ্নে মেলা উপভোগের জন্য স্টলগুলো সাজানো হয়েছে পরিচ্ছন্ন এবং অনেকটা গোছালোভাবে। তৈরি করা হয়েছে বসার জন্য আলাদা আলাদা বেশ কিছু জায়গা।

বইমেলায় পাঠক-দর্শনার্থীদের ভিড়/ ছবি: বার্তা২৪.কম

চতুর্থ দিনে নতুন প্রকাশিত বইয়ের তালিকাও বেশ লম্বা। এরইমধ্যে তথ্যকেন্দ্রে ৯৫টি প্রকাশিত বইয়ের তালিকা জমা পড়েছে। এর মধ্যে রয়েছে, অজয় দাশগুপ্তের ‘বঙ্গবন্ধু চিরকাল’ আনন্দময়ীর ‘অনুভবে চাই, মোসলেম উদ্দিন সাগরের ‘জীবনের রং’, নির্ঝর নৈঃশব্দ্যের ‘ফুলের অসুখ’, রেদোয়ান মাসুদের ‘মন বলে তুমি ফিরবে’, ইশতিয়াক আহমেদের ‘মাফলার’সহ গল্প, কবিতা, অনুবাদ, ছোটগল্প, সাইন্স ফিকশন, প্রবন্ধ মিলিয়ে প্রকাশিত হয়েছে আরও অনেক বই। এছাড়া তরুণ লেখক সাদাত হোসেনের কবিতার বই ‘তোমাকে দেখার অসুখ’ ও উপন্যাস ‘ছদ্মবেশ’ প্রকাশ পেয়েছে।

লালবাগ থেকে আসা বইপ্রেমী জুনায়েদ বলেন, মেলায় আজই প্রথম এলাম। শেষ না হওয়া পর্যন্ত আরও অনেকবার আসা হবে। এবার বইমেলায় ঘুরতে বেশ লাগছে। সুন্দর বসার জায়গা রাখা হয়েছে। স্টলগুলো অনেকটা ফাঁকা রেখে স্থাপন করা হয়েছে। 

বইমেলায় তরুণ-তরুণীদের ভিড়/ ছবি: বার্তা২৪.কম

পুঁথিনিলয় প্রকাশনীর বিক্রয়কর্মী আবদুল হামিদ বলেন, গত দিনগুলোর তুলনায় আজ বিক্রি ভালো হয়েছে। যতই দিন যাচ্ছে, পাঠকদের উপস্থিতি বাড়ছে। এটা অবশ্যই আমাদের জন্য ভাল লাগার বিষয়।

তাম্রলিপি প্রকাশনীর বিক্রেতা মো. আকাশ বলেন, এবার আমাদের স্টলে জাফর ইকবালের সায়েন্স ফিকশন ‘প্রজেক্ট আকাশলীন’। এই বইটির চাহিদা অনেক বেশি।

মেলা প্রাঙ্গণে কথা হয় বাংলা একাডেমির পরিচালক ও মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব জালাল আহমেদের সঙ্গে। তিনি বার্তা২৪.কম-কে বলেন, এবারের বইমেলাটি আমরা বঙ্গবন্ধুর নামে উৎসর্গ করেছি। এত বড় একজন নেতার নামে শুধু উৎসর্গ করলে হবে না, তার জীবনের বিষয়গুলো ফুটিয়ে তুলতে হবে। আর সেটা তো সাধারণভাবে তুললেই হবে না। তাই মেলা প্রাঙ্গণটিকে আমরা চারটি অংশে বিভক্ত করেছি। সেগুলো হচ্ছে শিকড়, সংগ্রাম, মুক্তি এবং অর্জন। এগুলোর মধ্য দিয়ে বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন অংশকে আমরা চিত্রিত করার চেষ্টা করেছি।

এ সম্পর্কিত আরও খবর