বাংলায় নববর্ষের শুভেচ্ছা চীনের রাষ্ট্রদূতের

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 09:58:38

বাংলাদেশে চীনের রাষ্ট্রদূত লি জিমিং এবং তার স্ত্রী শনিবার (২৫ জানুয়ারি) সকালে চীনা নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন। এক ভিডিও বার্তায় রাষ্ট্রদূত ও তার স্ত্রী বলেন, আমাদের প্রিয় বাংলাদেশি বন্ধুদের চীনাদের চান্দ্র নববর্ষ উপলক্ষে শুভেচ্ছা জানাই। তারা দুজনই বাংলায় বলেন, `শুভ নববর্ষ'। এ বছরকে চীনা ক্যালেন্ডারে ইদুর বর্ষ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

চন্দ্র বর্ষের প্রথম দিনটিকে চীনারা নববর্ষ হিসেবে পালন করে থাকে। এই উৎসবকে বলা হয় 'চুন জি'। চীনারা তাদের নিজস্ব বর্ষপঞ্জি অনুসরণ করে। নতুন বছর আসলে কোন তারিখ থেকে শুরু হবে এর কোনো ঠিক-ঠিকানা নেই। কারণ এই তারিখ প্রতি বছর পরিবর্তন হয়!

চীনের নববর্ষ তাদের নিজস্ব রীতিতে হয়। নতুন বছরকে তারা একটি প্রাণীর নামে নামকরণ করে থাকে। নির্দিষ্ট ১২টি প্রাণীর নাম ঘুরেফিরে রাখা হয় একেক বছর। এ বছরকে চীনা ক্যালেন্ডারে ইদুর বর্ষ হিসেবে চিহ্নিত হয়েছে।

এ বছরকে চীনা ক্যালেন্ডারে ইদুর বর্ষ হিসেবে চিহ্নিত করা হয়েছে

বাকি ১১টি প্রাণী হচ্ছে: বানর, ষাঁড়, বাঘ, খরগোশ, ড্রাগন, সাপ, ঘোড়া, ভেরা, মোরগ, কুকুর এবং ভল্লুক। নববর্ষের আনন্দ অনুষ্ঠানে বিভিন্ন প্রাণীর যোগ দেওয়ার রীতি রয়েছে চীনা নববর্ষে। চীনে প্রতি বছর লাখ লাখ মানুষ তাদের পরিবারের সাথে নতুন বছর উদযাপনের জন্য বহু পথ পাড়ি দেয়। বছরের এই সময়টাতে চীনে এতো মানুষ ভ্রমণ করে যে এটাকে পৃথিবীর সবচাইতে বড় বার্ষিক মনুষ্য ভ্রমণ বলে আখ্যা দেয়া হয়। তবে এবার দেশটিতে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ায় নববর্ষ উদযাপন ব্যাহত হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর