‘ঢাকায় শিশুরা নির্মল বায়ু নিতে পারে না’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-20 22:17:28

রাজধানী ঢাকা শহরে একটা দমবন্ধ পরিস্থিতির মধ্যে নাগরিকরা বসবাস করছে। গত দুই-তিন মাস ধরে ঢাকার বায়ু পৃথিবীর সবচেয়ে দূষিত বায়ু হিসেবে শীর্ষে অবস্থান করছে। এখানে শিশুরা নির্মল বায়ু নিতে পারে না, তাদের জন্য খেলার মাঠ পর্যন্ত নেই।

‘নাগরিক অধিকার ও কর্তব্য’ শীর্ষক এক আলোচনা সভায় এসব কথা বলেছেন গণসংহতি আন্দোলন ঢাকা মহানগরের আহ্বায়ক মনির উদ্দীন পাপ্পু।

তিনি বলেন, ঢাকার বয়োজ্যেষ্ঠ নাগরিকদের জন্য বিশেষ কোনো সুব্যবস্থা নেই। তারা যদি বাসে উঠতে চান তাহলে প্রায় ২ কোটি লোকের এই শহরে যে সামান্য বাস আছে তাতে ধাক্কাধাক্কি করে তারা সুযোগ পান না, ঘণ্টার পর ঘণ্টা তাদের অপেক্ষা করতে হয়।

শুক্রবার (২৪ জানুয়ারি) রাজধানীর তোপখানা রোডে শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে ‘নাগরিক অধিকার ও কর্তব্য’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

মনির উদ্দীন আরও বলেন, শিশুরা-নারীরা ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করে বহুকষ্টে যাতায়াত করে। এরকম একটা শহরে যেখানে নাগরিকদের ন্যূনতম অধিকার বাস্তবায়ন করা হয় না, সেখানে নাগরিকদের আরও অনেক বেশি সচেতন হয়ে সংগঠিত হতে হবে; নিজেদের অধিকার বাস্তবায়নে কাজ করতে হবে।

সভায় গণসংহতি আন্দোলনের রাজনৈতিক পরিষদের সদস্য ফিরোজ আহমেদ তার আলোচনায় বলেন, আমি এই নগরের একজন নাগরিক। সেখান থেকে আমি সেবা নেই, সেই সেবা যেন অব্যাহত থাকে, সুযোগ যেন নষ্ট না হয় সেটা দেখা নাগরিকের কর্তব্য। কিন্তু এর চেয়ে বড় বিষয় হচ্ছে অধিকারের দিকটা। বিশুদ্ধ বাতাসে নিঃশ্বাস নেয়ার অধিকার আমার আছে, আমাদের শিশুদের আছে।

তিনি বলেন, খাদ্যে ভেজাল থাকবে না এটা নিশ্চিত করার দায়িত্ব নগর কর্তৃপক্ষের, এটাই আমার অধিকার। একজন নারী নিরাপদে এ শহরে চলবে, আমরা দ্রুত সময়ে এক জায়গা থেকে আরেক জায়গায় যাতাযাত করব এসবই আমার অধিকার। এসব অধিকারগুলো নগর কর্তৃপক্ষ পূরণ করছে না বা করতে পারছে না— সেটা নিয়ে কথা বলা, সেটা আদায় করা আমাদের দায়িত্ব। অধিকার রক্ষা করতে গেলে আমাদের দায়িত্ব পালন করতে হবে। নগর কর্তৃপক্ষকে তার কাজগুলো করতে বাধ্য করা নাগরিক হিসেবে এখন আমাদের বড় দায়িত্ব।

নবায়নযোগ্য জ্বালানি বিশেষজ্ঞ প্রকৌশলী মাহবুব সুমন বলেন, ৩০০ বর্গকিলোমিটার এলাকায় প্রায় ২ কোটি লোকের বসবাস এ শহরে। দেশের মোট উৎপাদিত বিদ্যুতের ৪০ ভাগ ঢাকায় খরচ হয়। বাংলাদেশে পৃথিবীর সবচেয়ে বেশি অটোরিকশা চলে। বিদ্যুৎ ব্যবহারের ক্ষেত্র বাড়ছে কিন্তু বিদ্যুৎ উৎপাদনের মৌলিক দিক ও সাশ্রয়ের দিকে সরকারের নজর নেই। ঢাকা শহরকে বাসযোগ্য করতে হলে এখানে বসবাসরত সকল নাগরিককে সাশ্রয়ী মূল্যে বিদ্যুৎ সরবরাহ করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর