‘নগরপিতা চাই না, নগর সরকার চাই’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 09:20:27

পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) চেয়ারম্যান আবু নাসের বলেছেন, সিটি কর্পোরেশন নির্বাচনে আমরা নগরপিতা চাই না, নগর সরকার চাই।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবে ‘নগর দরিদ্রদের জন্য সামাজিক নিরাপত্তা নিশ্চিতকরণে মেয়রদের কাছে প্রস্তাবনা’ শীর্ষক নাগরিক সংলাপে এ দাবি জানান তিনি। এ সংলাপের আয়োজন করে বারসিক, পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) এবং কোয়ালিশন ফর দ্য আরবান পুওর (কাপ)।

পবা চেয়ারম্যান আবু নাসের বলেন, নগরপিতা হলে এক ব্যক্তির কাছে ক্ষমতা থাকে। নগর সরকারের সিস্টেম হবে শুধু মেয়র না, অন্য যত কাউন্সিলর থাকবেন তাদের হাতেও যেন যথেষ্ট ক্ষমতা থাকে। সব কাজের ক্ষেত্রে যেন মেয়রের কাছে না আসতে হয়। অধিকাংশ সুযোগ-সুবিধা, অভিযোগ যেন কাউন্সিলরদের কাছেও করা যায়। এজন্য আমরা নগরপিতা চাই না, নগর সরকার চাই।

তিনি আরো বলেন, সিটি কর্পোরেশনের মূল টার্গেট থাকতে হবে কিভাবে নিম্ন আয়ের মানুষগুলোকে সুযোগ-সুবিধা দেওয়া যায়। আমাদের অধিকার আদায় করতে হলে আন্দোলন করতে হবে। সবচেয়ে বড় কথা হল মনস্তাত্ত্বিকভাবে শোরগোল করা। শোরগোল না করলে হবে না। এখন মেয়র প্রার্থীরা বলেন, তারা নির্বাচিত হলে পরিবেশ রক্ষা করবেন। আমারা আন্দোলন-শোরগোল না করলে তারা আজ এ কথা বলতেন না।

নাগরিক সংলাপে তিনটি সংগঠনের পক্ষ থেকে নিম্নআয়ের মানুষদের জন্য নগর সরকার, নগরে বসবাসরত নিম্নআয়ের মানুষ বিশেষত অসহায় নারী-শিশু-প্রতিবন্ধী ও প্রবীণ মানুষদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করাসহ ১২ দফা দাবি তুলে ধরা হয়।

নাগরিক সংলাপে আরও উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক দেবাশীষ কুমার কুন্ডু, কোয়ালিশন ফর দ্য আরবান পুওর (কাপ) নির্বাহী পরিচালক রেবেকা সানইয়াত প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর