১১ জানুয়ারি ‘এ’ ক্যাপসুল খাবে দু’কোটিরও বেশি শিশু

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 04:32:07

১১ জানুয়ারি সারাদেশে একযোগে প্রায় ২ কোটি ১০ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার (৯ জানুয়ারি) দুপুরে স্বাস্থ্য অধিদফতরে ক্যাম্পেইনের উদ্বোধন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

জাহিদ মালেক বলেন, আগামী ১১ জানুয়ারি সারাদেশে যথাযথ মর্যাদায় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদযাপন করতে যাচ্ছি। তবে বিশ্ব ইজতেমার কারণে গাজীপুরে ২৫ জানুয়ারি এ কর্মসূচি উদযাপিত হবে।

মন্ত্রী বলেন, ঐদিন ৬ মাস বয়স থেকে ৫ বছর বয়সের প্রায় ২ কোটি ১০ লাখ শিশুকে এ ক্যাপসুল খাওয়ানো হবে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে এ কর্মসূচি চলবে।

এ সময় রাতকানা রোগের প্রকোপ এর কথা উল্লেখ করে তিনি বলেন, দেশে স্বাধীনতার পরের দিকে রাতকানা রোগের হার ছিল ৪ শতাংশের উপরে। এখন এ হার কমে ১ শতাংশের নিচে নেমে এসেছে। এটি সম্ভব হয়েছে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের কারণে। এছাড়াও এই ক্যাপসুল‌ খাওয়ালে শিশুর অন্যান্য রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

তিনি আরও বলেন, এই ক্যাম্পেইনটি যাতে যথাযথভাবে পালিত হয় তার জন্য ১ লাখ ২০ হাজার কর্মী নিয়োগ করা হয়েছে। সরকারি, বেসরকারি এনজিও বিভিন্ন পর্যায়ে সকলেই কাজ করবে। বিভিন্ন স্বাস্থ্যসেবা কেন্দ্র, ক্লিনিকে এই সেবা দেওয়া হবে। শুধু তাই নয় বিভিন্ন বাস স্ট্যান্ড, রেলস্টেশন সহ যেখানেই লোকজন বেশি থাকে সেখানেই এই ক্যাপসুল খাওয়ানো হবে।

তবে কোনো কারণে শিশুকে নির্ধারিত তারিখ অনুযায়ী ক্যাপসুল খাওয়ানো না গেলে তাদের জন্য পরবর্তীতে তারিখ নির্ধারণ করা হবে বলেও জানান মন্ত্রী।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. মো. আবুল কালাম আজাদ, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম,পরিবার পরিকল্পনা বিভাগের মহাপরিচালক কাজী আ. খ. ম মহিউল ইসলামসহ প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর