বিশ্ব ইজতেমা উপলক্ষে চলবে বিশেষ ট্রেন

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 08:50:37

আসন্ন বিশ্ব ইজতেমায় অংশগ্রহণকারী মুসুল্লিদের যাতায়াতের সুবিধার্থে আগামী ১০-১২ জানুয়ারি ও ১৭-১৯ জানুয়ারি পর্যন্ত বিভিন্ন গন্তব্যে বেশ কিছু বিশেষ ট্রেন চলাচলের ব্যবস্থা গ্রহণ করেছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (৯ জানুয়ারি) রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মো. শরিফুল আলম স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিশ্ব ইজতেমা উপলক্ষে বাংলাদেশ রেলওয়ে বিশেষ ট্রেন পরিচালনা করবে সেগুলো হলো

আগামী ১১ ও ১৮ জানুয়ারি জামালপুর-টঙ্গী পর্যন্ত চলবে স্পেশাল ট্রেন। ট্রেনটি জামালপুর থেকে ছাড়বে সকাল ৯টা ১৫ মিনিটে এবং টঙ্গী স্টেশনে পৌঁছাবে দুপুর ২টা ১৫ মিনিটে।

১০ ও ১৭ জানুয়ারি ঢাকা-টঙ্গী পর্যন্ত চলবে জুমা স্পেশাল ট্রেন। ট্রেনটি ঢাকা ছাড়বে সকাল ১০টা ২০ মিনিটে এবং টঙ্গী পৌঁছাবে ১১টা ২০ মিনিটে। জুমার নামাজ শেষে ট্রেনটি টঙ্গী ছাড়বে দুপুর ২টা ৫০ মিনিটে এবং ঢাকায় পৌঁছাবে বিকেল ৩টা ৫০ মিনিটে।

১২ ও ১৯ জানুয়ারি আখেরি মোনাজাতের দিন ঢাকা-টঙ্গী রুটে স্পেশাল ট্রেন-১ ঢাকা ছাড়বে ভোর ৫টা ২৫ মিনিটে এবং টঙ্গী পৌঁছাবে ভোর ৬টা ১৫ মিনিটে, স্পেশাল ট্রেন-২ ঢাকা ছাড়বে সকাল ৭টা ১৫ মিনিটে এবং টঙ্গী পৌঁছাবে সকাল ৮টা ১০ মিনিটে, স্পেশাল ট্রেন-৩ ঢাকা ছাড়বে সকাল সাড়ে ৭টায় এবং টঙ্গী পৌঁছাবে সকাল সাড়ে ৮টায়, স্পেশাল ট্রেন-৪ ঢাকা ছাড়বে সকাল পৌনে ১০ টায় এবং টঙ্গী পৌঁছাবে সকাল বেলা পৌনে ১১টায়, স্পেশাল ট্রেন-৫ ঢাকা ছাড়বে সকাল সাড়ে ১০টায় এবং টঙ্গী পৌঁছাবে বেলা সাড়ে ১১টায়।

টঙ্গী-ঢাকা রুটে স্পেশাল ট্রেন-১ টঙ্গী ছাড়বে দুপুর ১২টা ৪০ মিনিটে এবং ঢাকা পৌঁছাবে দুপুর ১টা ৩৫ মিনিটে, স্পেশাল ট্রেন-২ টঙ্গী ছাড়বে দুপুর ১টা ৪০ মিনিটে এবং ঢাকায় পৌঁছাবে দুপুর ২টা ৩৫ মিনিটে, স্পেশাল ট্রেন-৩ টঙ্গী ছাড়বে দুপুর ২টা ১৫ মিনিটে ঢাকায় পৌঁছাবে দুপুর ৩-১০ মিনিটে, স্পেশাল ট্রেন-৪ টঙ্গী ছাড়বে বিকেল ৪টা ২০ মিনিটে এবং ঢাকায় পৌঁছাবে বিকাল ৫টা ২০মিনিটে, স্পেশাল ট্রেন-৫ টঙ্গী ছাড়বে রাত ৭টায় এবং ঢাকায় পৌঁছাবে বেলা সাড়ে ১১টায়।

টঙ্গী-ময়মনসিংহ রংপুরে স্পেশাল ট্রেন-১ টঙ্গী ছাড়বে দুপুর ১২টা ২০ মিনিটে এবং ময়মনসিংহ পৌঁছাবে বিকেল ৩টা ৫৫ মিনিটে, টঙ্গী-ময়মনসিংহ-২ টঙ্গী ছাড়বে দুপুর ১২টা ৪০ মিনিটে ময়মনসিংহ পৌঁছাবে দুপুর ৪টা ৫৫ মিনিটে। এছাড়া টঙ্গী-টাঙ্গাইল স্পেশাল ট্রেন টঙ্গী ছাড়বে দুপুর ১২টা ৫০ মিনিটে এবং টাঙ্গাইল পৌঁছাবে দুপুর ২টা ২০ মিনিটে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্ব ইজতেমায় আগত মুসল্লিদের সুবিধার্থে ৮ জানুয়ারি দুপুরের পর থেকে ১২ জানুয়ারি তারিখ আখেরি মোনাজাতের পূর্ব দিন পর্যন্ত এবং ১৬ জানুয়ারি দুপুরের পর থেকে ১৯ জানুয়ারি তারিখ আখেরি মোনাজাতের পূর্বদিন পর্যন্ত ঢাকা অভিমুখী সকল ট্রেনের টঙ্গী স্টেশনে ২ মিনিট বিরতি থাকবে। আগামী ১৩ ও ১৯ আখেরি মোনাজাতের দিন (সোনার বাংলা ট্রেন ব্যতীত) সকল আন্তঃনগর ও মেইল এক্সপ্রেস ট্রেনে টঙ্গী স্টেশনে ২ মিনিট বিরতি থাকবে।

এছাড়া আখেরি মোনাজাতের পরের দিন অর্থাৎ ১৩ ও ২০ জানুয়ারি তারিখ বহির্গামী টিকিটধারী মুসল্লিদের ফেরত যাওয়া ও টঙ্গী স্টেশন থেকে ট্রেনে আরোহণের সুবিধার্থে সুন্দরবন, পারাবত, ধূমকেতু, এগারসিন্দুর প্রভাতী, তিস্তা, নীলসাগর, মোহনগঞ্জ, অগ্নি¬বীণা, একতা, কিশোরগঞ্জ, জয়ন্তিকা, সিল্কসিটি, উপকূল, কালনী, ব্রহ্মপুত্র, চিত্রা, দ্রুতযান , মহানগর প্রভাতী, রংপুর, যমুনা, সিরাজগঞ্জ, হাওর, উপবন, লালমনি, বেনাপোল, কুড়িগ্রাম ও মহানগর গোধূলি এক্সপ্রেস ট্রেন টঙ্গী স্টেশনে ২ মিনিট করে থামবে।

এ সম্পর্কিত আরও খবর