ব্যাপকভাবে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন চালাবে ডিএনসিসি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,ঢাকা | 2023-08-22 01:53:24

সকল শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর জন্য এ বছর ব্যাপকভাবে ক্যাম্পেইন চালাবে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

বৃহস্পতিবার (৯ জানুয়ারি) দুপুরে রাজধানীর গুলশানস্থ ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) নগর ভবনে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদযাপন উপলক্ষে এক সাংবাদিক ওরিয়েন্টেশনের অনুষ্ঠানে এসব কথা বলেন ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল হাই।

তিনি বলেন, আগামী শনিবার ১১ (জানুয়ারি) সারাদেশে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন পালিত হবে। এই কার্যক্রমে ডিএনসিসির আওতাধীন এলাকায় ৬ থেকে ১১ মাস বয়সের শিশুদের একটি নীল রংয়ের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী সকল শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল বিনামূল্যে খাওয়ানো হবে।

তিনি আরও বলেন, শিশুর সুস্থভাবে বেঁচে থাকা, স্বাভাবিক বৃদ্ধি ও দৃষ্টি শক্তির জন্য ভিটামিন ‘এ’ সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি অনুপুষ্টি উপাদান। এটি বিভিন্ন রোগের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে থাকে।

এবার ঢাকা উত্তর সিটি করপোরেশনের পাঁচটি অঞ্চলের আওতাধীন ৩৬টি ওয়ার্ডে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পরিচালনা করা হবে। মোট কেন্দ্র ১৪৯৯টি। এর মধ্যে স্থায়ী কেন্দ্র ৪৯টি এবং অস্থায়ী কেন্দ্র ১৪৫০টি। এ কাজের জন্য মোট স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবী থাকবে ২৯৯৮ জন।

তাছাড়া, এবার ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ার লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে ৯০৬২৬টি এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সের শিশুদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪৮৯৫৬৪টি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. মমিনুর রহমান মামুনসহ ডিএনসিসির অন্যান্য কর্মকর্তা ও গণমাধ্যমকর্মীরা।

এ সম্পর্কিত আরও খবর