সেন্টার অব এক্সিলেন্স হবে শতবর্ষী ১৩ কলেজ: ডা. দীপু মনি

রাজশাহী, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী | 2023-08-26 11:27:13

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘দেশের ১৩টি শতবর্ষী সরকারি কলেজকে সেন্টার অব এক্সিলেন্স হিসেবে গড়ে তোলা হবে।’

শুক্রবার (২৭ ডিসেম্বর) দুপুর দেড়টার দিকে রাজশাহী কলেজ এইচএসসি অ্যালামনাই পুনর্মিলনী অনুষ্ঠানের উদ্বোধনী পর্বে প্রধান অতিথির বক্তৃতাকালে একথা বলেন শিক্ষামন্ত্রী।

ডা. দীপু মনি বলেন, ‘শিক্ষার মানের দিকে নজর দিতে হবে। এনিয়ে শিক্ষকদের গবেষণা করতে হবে। মানব সম্পদের উন্নয়নে শিক্ষকদের নিরলস পরিশ্রম জরুরি। আগামীর বিশ্বের চ্যালেঞ্জ মোকাবিলায় মানব সম্পদের উন্নয়নের বিকল্প নেই। সেজন্য শিক্ষকদের পেছনেও বিনিয়োগ করতে হবে। এজন্য সরকার সব ধরনের সহযোগিতা দেবে।’

শিক্ষামন্ত্রী আরও বলেন, ‘রাজশাহী কলেজ ক্যাম্পাসে নির্মল পরিবেশ। এটিকে আরও শিক্ষাবান্ধব হিসেবে গড়ে তুলতে হবে। তারপরও শিক্ষাকে করতে হবে আনন্দময়। শিক্ষার চাপে যাতে শিক্ষার্থীদের জীবন থেকে আনন্দ, নিরানন্দ না হয়ে যায়। শিক্ষা যত আনন্দময় হবে, ততই তা জাতির কল্যাণে বেশি ব্যয় হবে।’

এসময় রাজশাহী কলেজে ১০ তলা ছাত্রীনিবাস ও প্রশাসনিক ভবন নির্মাণসহ সকল সমস্যা সমাধানে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে বলে আশ্বাস দেন মন্ত্রী।

কলেজ অধ্যক্ষ অধ্যাপক মহা. হবিবুর রহমানের সভাপতিত্ব বিশেষ অতিথি ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, তথ্য যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, নাটোর-৪ আসনের সংসদ সদস্য আব্দুল কুদ্দুস, রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন, সংরক্ষিত আসনের সংসদ সদস্য আদিবা আনজুম মিতা, রাজশাহী সিটি করপোরেশনের সাবেক মেয়র মিজানুর রহমান মিনু, মোসাদ্দেক হোসেন বুলবুল প্রমুখ।

এর আগে বেলা ১১টার দিকে অ্যালামনাই সদস্যদের অংশগ্রহণে কলেজের ‘রবীন্দ্র-নজরুল চত্বর’ থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি নগরীর সোনাদীঘি মোড়, জিরোপয়েন্ট, আলুপট্টিসহ বিভিন্ন প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবারও কলেজ মাঠে গিয়ে শেষ হয়। র‌্যালিতে প্রতিটি ব্যাচের সাবেক শিক্ষার্থীরা অংশ নেন। পরে দুপুরে জাতীয় পতাকা উত্তোলন, বেলুন-ফেস্টুন ও পায়রা উড়িয়ে দু’দিনব্যাপী উৎসবের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এসময় অতিথিদের সাথে নিয়ে তিনি কেক কাটেন।

আয়োজক সূত্রে জানা গেছে, দু’দিনব্যাপী অনুষ্ঠানে থাকছে আলোচনা, স্মৃতিচারণ, ছাত্রাবাসের স্মৃতিচারণ, সাংস্কৃতিক সন্ধ্যা, আতসবাজিসহ নানা আয়োজন। প্রথম দিন শুক্রবার সন্ধ্যায় মঞ্চ মাতাবেন ব্যান্ড তারকা জেমস। এছাড়া আসছে ব্যান্ড দল চিরকুট। গাইবেন স্থানীয় শিল্পীরাও।

জানা যায়, ১৮৭৩ সালে রাজশাহী কলেজ প্রতিষ্ঠিত হয়। ১৯৯৫ সাল থেকে মাঝে ১৫ বছর এইচএসসি শাখা বন্ধ ছিল কলেজটিতে। ২০১০-১১ শিক্ষাবর্ষ থেকে আবার এইচএসসি পর্যায়ের শিক্ষার্থী ভর্তি শুরু করা হয়।

সর্বশেষ ব্যাচগুলো বিভিন্ন সময় ব্যাচের উদ্যোগে পুনর্মিলনী করেছে। তবে এবারই প্রথম প্রতিষ্ঠালগ্ন থেকে সাবেক সব শিক্ষার্থীকে নিয়ে অ্যালামনাই অনুষ্ঠিত হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর