বরিশালে প্রাথমিক শিক্ষার্থীরা পাবে ৫৪ লাখ নতুন বই

বরিশাল, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল | 2023-08-27 21:50:01

সারাদেশের ন্যায় বরিশাল বিভাগে বছরের প্রথম দিন অর্থ্যাৎ ১ জানুয়ারী বই উৎসবে ২০২০ শিক্ষাবর্ষে ৫৩ লাখ ৯৯ হাজার ১৯ কপি নতুন বই প্রাথমিক শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে। এর মধ্যে প্রাক-প্রাথমিকের শিশুরা পাবে ১ লাখ ৯৪ হাজার ৩৮৫ কপি 'আমার বই' নামে নতুন বই। প্রাথমিকের (১ম-৫ম শ্রেণি ) পর্যন্ত বাংলা মাধ্যমে ৫১ লাখ ৯৭ হাজার ১৮৫ এবং ইংরেজী মাধ্যমে ৭ হাজার ৪৪৯ কপি নতুন বই শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হবে।

এছাড়াও শুধু প্রাক-প্রাথমিকের 'আমার বই'র পাশাপাশি ১ লাখ ৯৪ হাজার ৩৮৫ কপি অনুশীলন খাতা খুদে শিশুদের মাঝে প্রদান করা হবে।

বরিশাল প্রাথমিক শিক্ষা বিভাগ সূত্রে জানা গেছে, জেলায় প্রাক প্রাথমিকে ৫৩ হাজার ৯৮৫ কপি 'আমার বই' এবং সমপরিমাণ অনুশীলন খাতা বরাদ্দ রয়েছে। প্রাথমিকের বাংলা ভার্সনে ১৪ লাখ ২ হাজার ৬৭৯ এবং ইংরেজি ভার্সনে ৩ হাজার ৬০০ বরাদ্দকৃত নতুন বই শিশুদের হাতে তুলে দেয়া হবে।

পিরোজপুর জেলায় প্রাক-প্রাথমিকে ২২ হাজার ৫৮৮ কপি 'আমার বই' এবং সমপরিমাণ অনুশীলন খাতা বরাদ্দ রয়েছে। প্রাথমিকের বাংলা মাধ্যমে ৫ লাখ ৮৩ হাজার ৫৪৪ বরাদ্দকৃত নতুন বই শিশুদের হাতে তুলে দেয়া হবে।

ঝালকাঠি জেলায় প্রাক-প্রাথমিকে ১৩ হাজার ২৭৩ কপি 'আমার বই' এবং সমপরিমাণ অনুশীলন খাতা বরাদ্দ রয়েছে। প্রাথমিকের বাংলা ভার্সনে ৩ লাখ ৪৩ হাজার ৪৭৯ এবং ইংরেজি ভার্সনে ৩৯০ বরাদ্দকৃত নতুন বই শিশুদের হাতে তুলে দেয়া হবে।

পটুয়াখালী জেলায় প্রাক-প্রাথমিকে ৩৮ হাজার ৫৬২ কপি ”আমার বই এবং সম পরিমান অনুশীলন খাতা বরাদ্দ রয়েছে । প্রাথমিকের বাংলা ভার্সনে ৯ লাখ ৬৫ হাজার ৬৫২ এবং ইংরেজী ভার্সনে ৮৮০ বরাদ্দকৃত নতুন বই শিশুদের হাতে তুলে দেয়া হবে।

বরগুনা জেলায় প্রাক-প্রাথমিকে ২২ হাজার ৪১৬ কপি 'আমার বই' এবং সমপরিমাণ অনুশীলন খাতা বরাদ্দ রয়েছে। প্রাথমিকের বাংলা মাধ্যমে ৫ লাখ ৬৪ হাজার ৯ এবং ইংরেজি মাধ্যমে ১ হাজার ৬৪৯ বরাদ্দকৃত নতুন বই শিশুদের হাতে তুলে দেয়া হবে।

ভোলা জেলায় প্রাক-প্রাথমিকে ৪৩ হাজার ৫১১ কপি 'আমার বই' এবং সমপরিমাণ অনুশীলন খাতা বরাদ্দ রয়েছে । প্রাথমিকের বাংলা ভার্সনে ১৩ লাখ ৩৭ হাজার ৮২২ এবং ইংরেজী ভার্সনে ৯৩০ বরাদ্দকৃত নতুন বই শিশুদের হাতে তুলে দেয়া হবে।

প্রাথমিক শিক্ষা বিভাগ বরিশাল বিভাগীয় উপ-পরিচালক এস এম ফারুক বার্তা২৪.কমকে বলেন, সারাদেশের বছরের প্রথম দিন বই উৎসবের মাধ্যমে বরিশালে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে কোমলমতি শিশুদের হাতে ২০২০ সালের শিক্ষাবর্ষের নতুন বই তুলে দেওয়া হবে। ইতোমধ্যে বরিশাল বিভাগের জন্য বরাদ্দকৃত বই জেলায় জেলায় পাঠানো হয়েছে। পর্যায়ক্রমে জেলা থেকে উপজেলায় এবং স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগনের নিকট পৌঁছে দেয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর