সিটি নির্বাচন: ২৫ ডিসেম্বরের মধ্যে আগাম প্রচারণা বন্ধ

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 01:40:59

আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে যে কোনো আগাম প্রচার কাজ থেকে বিরত থাকতে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে প্রার্থী বা তার পক্ষে অন্য কোনো ব্যক্তি নির্ধারিত সময়ের আগে কোনো প্রকার প্রচার কাজ চালাতে পারবে না।

ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান বলেন, আগাম প্রচার কাজ বন্ধ করার জন্য সম্ভাব্য প্রার্থীদের সময় তিন দিন । এক্ষেত্রে ২২ ডিসেম্বর তফসিল ঘোষণা হওয়ায় ২৫ ডিসেম্বরের মধ্যে সকল ধরনের প্রচার কাজ বন্ধ করতে হবে। সরাতে হবে যে কোনো ধরনের প্রচার সামগ্রী।

প্রার্থীরা প্রচার কাজ চালাতে পারবেন আগামী ১০ জানুয়ারি থেকে। কেননা, প্রতীক বরাদ্দ হবে ১০ জানুয়ারি। মেয়র পদে দলীয় নির্বাচন হলেও এ পদের প্রার্থীদের প্রার্থিতা প্রত্যাহারের সময় ৯ জানুয়ারি পর্যন্ত অপেক্ষা করতে হবে।

নির্বাচন আইন অনুযায়ী, কোনো প্রার্থী আগাম প্রচার চালালে তা নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন বলে গণ্য হবে। এক্ষেত্রে কারো বিরুদ্ধে আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগ প্রমাণিত হলে প্রার্থিতা বাতিল হতে পারে। কেউ নির্বাচিত হওয়ার পরও এমন অপরাধের জন্য প্রার্থিতা বাতিল করার ক্ষমতা রাখে নির্বাচন কমিশন।

তফসিল অনুযায়ী, মনোনয়ন দাখিলের শেষ সময় ৩১ ডিসেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ জানুয়ারি।

এ সম্পর্কিত আরও খবর