টোল আদায়ে প্রিপেইড মিটার স্থাপনের নির্দেশ

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-13 11:12:38

অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল মহাসড়কে টোল আদায়ে বাইরের দেশের মতো অটোমেটিক প্রিপেইড মিটার স্থাপনের নির্দেশ দিয়েছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলামকে।

বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) দুপুরে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে ‘মহাসড়কের লাইফ টাইম: চ্যালেঞ্জ ও করণীয়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্য তিনি এ নির্দেশ দেন।

এসময় অর্থমন্ত্রী বলেন, তাহলে এই টোলের টাকা দিয়েই মহাসড়ক সংস্কার করা যাবে। সড়ক সংস্কার করতে প্রতি বছর সরকারের পক্ষে বিপুল পরিমাণ টাকা দেওয়া সম্ভব হবে না।

নজরুল ইসলাম মন্ত্রীকে বলেন, ইতিমধ্যে এই ধরনের ব্যবস্থা মেঘনা-গোমতীতে আছে। তখন মন্ত্রী বলেন মেঘনা-গোমতীতে এ ধরনের কোনো সিস্টেম নেই আমি জানি। আপনি বলেন কবে এটা বাস্তবায়ন করতে পারবেন।

আ হ ম মোস্তফা কামাল সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন, কাজের কোয়ান্টিটি না বাড়িয়ে কাজের কোয়ালিটি বাড়াতে হবে। চলমান যেসব কাজ আছে সেগুলো বাস্তবায়ন না করে প্রতিদিন শুধু প্রজেক্ট নিয়ে আসেন আর টাকা নিয়ে যান। আমরা টাকা দেওয়া বন্ধ করে দেব।

তিনি বলেন, মহাসড়কে আমরা বাইপাস সড়ক নির্মাণ করা বন্ধ করে দিয়েছি। বাইপাস করলে দেখা যায় সেখানে দোকানপাট গড়ে ওঠে, এতে যানজটের সৃষ্টি হয়।

বিশেষ অতিথির বক্তব্যে বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, সরকারের পক্ষ থেকে বাজেট দেওয়া হয়, ডিজাইন করে দেওয়া হয়, সবকিছুই দেওয়া হয় কিন্তু সংশ্লিষ্ট যারা দায়িত্বে থাকেন, তারা তাদের কাজটি যথাযথভাবে করেন না। অর্থাৎ যার যা দায়িত্ব তিনি সঠিকভাবে পালন করেন না। ফলে সড়ক মহাসড়কের বেহাল দশা।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. শামসুল হক বলেন, মহাসড়কের লাইফটাইম নিশ্চিত করতে হলে ওভারলোডিং বন্ধ করতে হবে। তার জন্য আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী রাস্তা নির্মাণসহ রাস্তার ওপর দিয়ে কতটুকু লোড নিয়ে গাড়ি চলতে পারবে সেটিও নির্ধারণ করতে হবে। তাছাড়া রাস্তায় যাতে পানি না জমে সেজন্য ড্রেনেজ ব্যবস্থা করতে হবে।

নিরাপদ সড়ক নিয়ে কাজ করা ইলিয়াস কাঞ্চন বলেন, মালয়েশিয়ায় সারা বছর বৃষ্টি হয়। তারা এমনভাবে রাস্তা নির্মাণ করেছে যা বৃষ্টি হলেও নষ্ট হয় না। পার্শ্ববর্তী দেশ ভারতের রাস্তাও নষ্ট হয় না। বিদেশে যদি বৃষ্টি হলে রাস্তা নষ্ট না হয় তাহলে আমাদের দেশে কেন হয়। আমরা কি তাদের কাছ থেকে শিখতে পারি না।

এ সম্পর্কিত আরও খবর