বিআরআই সবার জন্য উন্মুক্ত ও উপকারী

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 18:33:14

বাংলাদেশে চীনের রাষ্ট্রদূত লি জিমিং বলেছেন, বিআরআই সবার জন্য উন্মুক্ত ও উপকারী। ২০১৩ সালে চীনের রাষ্ট্রপতি শি জিনপিংয়ের প্রস্তাবিত, বেল্ট অ্যান্ড রোড উদ্যোগ (বিআরআই) একটি ট্রেন্ডিং শব্দ হয়ে দাঁড়িয়েছে যা সারা পৃথিবীজুড়ে সংবাদের শিরোনাম হয়ে উঠেছে।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) ঢাকাস্থ চীনের দূতাবাস থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব জানানো হয়।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ এই উদ্যোগে যোগ দেওয়া প্রথম দক্ষিণ এশিয়ার দেশগুলির মধ্যে একটি। আমরা অত্যন্ত প্রশংসা করি যে বাংলাদেশ এবং অন্যান্য অনেক দেশ চীনের প্রতি তাদের আস্থা এবং উদ্যোগটি ইতোমধ্যে তাদের জনগণের পক্ষে যে সুবিধা দিয়েছে তার জন্য বিআরআইয়ের প্রতি দুর্দান্ত সমর্থন দেখিয়েছে।

বাংলাদেশ এই উদ্যোগে যোগ দেওয়া প্রথম দক্ষিণ এশিয়ার দেশগুলির মধ্যে একটি।

তবে এটির সঙ্গে বিশ্বজুড়ে এখনও পর্যন্ত দেখা সবচেয়ে বড় প্রস্তাব দিয়ে চীনের আসল উদ্দেশ্য নিয়ে সন্দেহ ও জল্পনাও উঠে এসেছে। এবং বিআরআইয়ের প্রকৃতি ব্যাখ্যা করার জন্য চীনের বারবার প্রচেষ্টা সত্ত্বেও, কয়েকটি মহল থেকে একটি কৌতূহল বাধা রয়েছে যা চীন প্রত্যাখ্যান করে এবং এই উদ্যোগের বিরুদ্ধে অসমর্থিত অভিযোগ তুলতে জোর দেয়।

মার্কিন সহকারী প্রতিরক্ষা সচিব র‌্যান্ডাল জি শ্রাইভার তার সাম্প্রতিক বাংলাদেশ সফরের সময় তৈরি করেছিলেন, যেখানে তিনি দাবি করেছিলেন যে বিআরআই নিখরচায় ও উন্মুক্ত আঞ্চলিক উন্নয়নের পক্ষে সমর্থন দেয়নি বা জাতির সার্বভৌমত্ব ও আন্তর্জাতিক আইনের সুরক্ষা নিশ্চিত করে না।

মার্কিন যুক্তরাষ্ট্র গত কয়েক বছরে যেভাবে আচরণ করেছে তার সম্পূর্ণ বিপরীতে চীন বিশ্ব স্বার্থ এবং আন্তর্জাতিক শাসন সম্পর্কিত ইস্যুতে আজ যেখানে দাঁড়িয়ে আছে, এই দাবিটি ভিত্তিহীন।

অন্য যে কোনও কিছুর চেয়েও এ জাতীয় অপবাদ এবং দায়িত্বজ্ঞানহীন দাবি অবশ্যই এই অঞ্চলে যে কোনও ধরণের শান্তি ও উন্নয়নের পক্ষে সহায়ক নয়।

তবুও বিআরআই আসলে কীভাবে সামগ্রিকভাবে প্রতিনিধিত্ব করে তা বোঝার অপ্রতুলতা এখনও রয়েছে। বিশেষত কিছু উন্নত দেশ যারা এই উদ্যোগকে বিদ্যমান আন্তর্জাতিক শৃঙ্খলার হুমকি হিসাবে মিথ্যা ব্যাখ্যা করে, আমি সে সম্পর্কে আরও বিস্তৃত ব্যাখ্যা দিতে বাধ্য বোধ করি। বিআরআই প্রকৃতপক্ষে  একটি চেতনা। এটা কোনো চীনা ক্লাব নয়। এটা পুরোপুরি মুক্ত ও অন্তর্ভুক্তিমূলক প্রকল্প।

এ সম্পর্কিত আরও খবর