ঢাকা দক্ষিণের নব সংযুক্ত ওয়ার্ডে উন্নয়নের হাওয়া

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-24 18:20:35

রাজধানী ঢাকার সঙ্গে তাল মিলিয়ে নতুনভাবে সজ্জিত হচ্ছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনভুক্ত নতুন ৯টি ওয়ার্ড। যেসকল ওয়ার্ড আগে ইউনিয়ন হিসেবে ছিল। এসব ওয়ার্ডের জন্য পৃথক উন্নয়ন পরিকল্পনা দিয়ে ঢাকার সঙ্গে পাল্লা দিয়ে গড়ে উঠছে নতুনভাবে।

শনিবার (০৭ ডিসেম্বর) বিকেলে নব সংযুক্ত ওয়ার্ডগুলোর বিভিন্ন উন্নয়নকাজ শেষ তার নবযাত্রা এবং বেশ কিছু উন্নয়নকাজের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। উদ্বোধন শেষে মাতুয়াইল মৃধাবাড়ি আদর্শ স্কুল মাঠে সমাবেশে বক্তব্য রাখেন মেয়র।

মেয়র বলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সাথে নব সংযুক্ত ৯টি ওয়ার্ডে ৫৫৪ কোটি টাকা ব্যয়ে ৫১৪টি সড়কের নির্মাণকাজের মধ্যে ইতোমধ্যে ৪৬৬টি সড়কের নির্মাণকাজ সমাপ্ত হয়েছে। মোট ৪৪টি প্যাকেজের আওতায় নতুন সড়ক, নর্দমা, ফুটপাত নির্মাণ, এলইডি বাতি স্থাপন ইত্যাদি কাজ অন্তর্ভুক্ত রয়েছে। নব নির্মিত অন্যান্য সড়কগুলোও পর্যায়ক্রমে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে।

সাঈদ খোকন প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি অকুণ্ঠ কৃতজ্ঞতা স্বীকার করে বলেন, তাঁর প্রকল্প সহায়তা পাওয়ার ফলেই নব সংযুক্ত এ ওয়ার্ডগুলিকে আধুনিকভাবে গড়ে তোলার কার্যক্রম গ্রহণ করা সম্ভব হয়। এই ওয়ার্ডগুলিতেও মূল ঢাকার মতো  রাস্তা, নর্দমা, ফুটপাথ নির্মাণ এলইডি বাতি স্থাপনের মাধ্যমে আধুনিকভাবে গড়ে তোলা হচ্ছে। নাগরিক  সুযোগ সুবিধা আধুনিকায়নের ফলে এলাকাবাসীর জীবনযাত্রাতেও গুণগত পরিবর্তন এসেছে। নবসংযুক্ত ওয়ার্ডগুলোতে উন্নয়নের হাওয়া লেগেছে। উন্নয়নের এই অগ্রযাত্রায় রাজধানী ঢাকা প্রতিদিনই বদলে যাচ্ছে। 

মেয়র সাঈদ খোকন বলেন, পুরো দক্ষিণ ঢাকা আজ উন্নয়নের স্রোতধারায় বদলে যাওয়া এক আলোকিত নতুন নগরী ।

পার্ক, খেলার মাঠ উন্নয়ন করে দেয়ার ফলে শিশুদের খেলাধূলা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের সুযোগ সৃষ্টি হয়েছে। এলইডি বাতির স্নিগ্ধ আলোয় একদিকে যেমন নাগরিকদের নিরাপত্তা বেড়েছে, তাঁরা রাতেও স্বচ্ছন্দ্যে চলাফেরা করতে পারছেন  অন্যদিকে অন্ধকার দূরীভূত হওয়ায় নানা অপরাধমূলক ঘটনাও কমে এসেছে  উল্লেখযোগ্যভাবে। এসব বিভিন্ন উন্নয়নকাজ ক্রমশঃ নগরবাসী তথা দেশবাসীর সামনে প্রতিনিয়ত দৃশ্যমান হচ্ছে।

উল্লেখ্য, ৪৪টি প্যাকেজের আওতায় ১২৬ কিমি সড়ক, ১২১ কিমি নর্দমা, ৬ কিমি ফুটপাথ এবং ৭৬২০ টি এলইডি বাতি স্থাপন অন্তর্ভুক্ত রয়েছে ।

ইতোমধ্যে ৫১৪টি সড়কের মধ্যে ৪৬৭টি সড়কের নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে যার আওতায় ১০২.২৫ কিমি সড়ক ১০২.২৫ কিমি নর্দমা, ৬ কিমি ফুটপাথ নির্মাণ এবং ৫৩৪৪টি এলইডি বাতি স্থাপন সম্পন্ন করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, স্থানীয় সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লা, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের নব নির্বাচিত সাধারণ সম্পাদক হুমায়ুন কবীর, ওয়ার্ড কাউন্সিলরগণ, বিশিষ্ট ব্যক্তিবর্গ ও করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ্ ইমদাদুল হক, প্রধান প্রকৌশলী রেজাউল করিম ও অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।

এ সম্পর্কিত আরও খবর