সোয়াটের ১৫ সদস্য সম্পন্ন করল ‘হোস্টেজ ক্রাইসিস নেগোসিয়েশন কোর্স’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 23:08:19

যুক্তরাজ্যের কাউন্টার টেরোরিজম নেগোসিয়েশন টিমের তত্তাবধায়নে ১২ দিনের ‘হোস্টেজ ক্রাইসিস নেগোসিয়েশন কোর্স’ সম্পন্ন করল ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ১৫ সোয়াট সদস্য।

গত ২৪ নভেম্বর থেকে কোর্সটি শুরু হয়ে সার্টিফিকেট প্রদানের মধ্য দিয়ে আজ শেষ হয়।

বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) সকাল ৯টা ৩০ মিনিটে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ইউনিটের কার্যালয়ে এই কোর্সে অংশগ্রহণকারীদের সার্টিফিকেট প্রদান করেন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম।

লন্ডন পুলিশ টিমকে ধন্যবাদ জানিয়ে প্রধান অতিথির বক্তব্যে ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম বিপিএম (বার) বলেন, হোস্টেজ নেগোসিয়েশন দুরূহ কাজের মধ্যে একটি অন্যতম কাজ। আমাদের দক্ষতা বাড়ানোর জন্য আন্তর্জাতিকভাবে ইউকে, ইউএসএসহ বিভিন্ন দেশের পুলিশ সহযোগিতা করছে।

তিনি বলেন, এতে আমাদের সক্ষমতা বাড়ছে। প্রতিটি বিষয় চর্চার দরকার আছে। ট্রেনিং করে বসে থাকলে চলবে না, নিজেদের মধ্যে এ বিষয়ে অনুশীলন করে সক্ষমতা বৃদ্ধি করতে হবে।

সভাপতির বক্তব্যে অতিরিক্ত পুলিশ কমিশনার (সিটিটিসি) মো. মনিরুল ইসলাম বলেন, এই প্রথম বাংলাদেশ পুলিশে হোস্টেজ নেগোসিয়েশন কোর্স সম্পন্ন করা হয়েছে। এই ট্রেনিংয়ের ফলে কোন রকম হোস্টেজ ক্রাইসিস হলে আমরা সফলভাবে মোকাবেলা করতে পারবো বলে আমাদের বিশ্বাস।

তিনি বলেন, এটা আমাদের কাজে নতুন অস্ত্র হিসেবে ব্যবহার হবে। আমাদেরকে সহযোগিতা করার জন্য ইউকে কাউন্টার টেরোরিজম নেগোসিয়েশন টিমকে আন্তরিক ধন্যবাদ।

এ সময় ইউকে কাউন্টার টেরোরিজম নেগোসিয়েশন টিমের সদস্য ইন্সপেক্টর কেটি মার্টিন, মার্ক ব্রুক্স ও ড্রিক ক্যারো বক্তব্য রাখেন।

এ সম্পর্কিত আরও খবর