তিন বিভাগের পেট্রোল পাম্পে ধর্মঘট

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-15 15:51:54

১৫ দফা দাবিতে রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের সব পেট্রোল পাম্পে অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু হয়েছে।

রোববার (০১ ডিসেম্বর) সকাল ৬টা থেকে তিন বিভাগেরই পাম্প থেকে জ্বালানি তেল উত্তোলন, বিতরণ ও পরিবহন বন্ধ রাখা হয়েছে।

বাংলাদেশ পেট্রোল পাম্প ওনার্স অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় সহ-সভাপতি এমএ মোমিন দুলাল জানিয়েছেন,৩০ নভেম্বরের মধ্যে দাবি-দাওয়া মেনে না নেয়ায় এ কর্মসূচি নেওয়া হয়েছে।

গত ২৬ নভেম্বর দুপুরে বগুড়া প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে বাংলাদেশ পেট্রোল পাম্প ওনার্স অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় মহাসচিব এবং পেট্রোল পাম্প ও ট্যাংক-লরি মালিক শ্রমিক ঐক্য পরিষদের কেন্দ্রীয় মহাসচিব ও বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলার্স, ডিস্ট্রিবিউটরস, এজেন্টস অ্যান্ড পেট্রোলপাম্প ওনার্স অ্যাসোসিয়েশন রাজশাহী বিভাগীয় কমিটির আহ্বায়ক মিজানুর রহমান রতন এ আলটিমেটাম দেন।

জ্বালানি তেল বিক্রির কমিশন বৃদ্ধি, ট্যাংক-লরি চলাচলে পুলিশি হয়রানি বন্ধ, পৌরসভার চাঁদা আদায় বন্ধ, পেট্রোল পাম্পের জন্য পরিবেশ অধিদফতরের লাইসেন্স গ্রহণ বাতিলসহ ১৫ দফা দাবি আদায়ে মন্ত্রণালয়কে ৩০ নভেম্বর পর্যন্ত আলটিমেটাম দেয়া হয়েছিল।

তবে জ্বালানি মন্ত্রণালয় দাবিগুলো মেনে না নেয়ায় ১ ডিসেম্বর সকাল ৬টা থেকে খুলনা, রাজশাহী ও রংপুর বিভাগের সব পাম্পে কর্মবিরতির ডাক দেওয়া হয়।

এদিকে রংপুর বিভাগের আট জেলায় অনির্দিষ্টকালের এ ধর্মঘট (কর্মবিরতি) শুরু হয়েছে। ধর্মঘটের কারণে পেট্রোল পাম্পগুলোতে জ্বালানি তেল উত্তোলন, পরিবহন ও বিপণন কার্যক্রম বন্ধ রয়েছে

ধর্মঘটের বিষয়টি নিশ্চিত করেন রংপুর জেলা পেট্রোল পাম্প ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তফা সোহরাব চৌধুরী টিটু।

তিনি জানান, কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দের সিদ্ধান্তে ১৫ দফা দাবি আদায়ের লক্ষ্যে রোববার থেকে রংপুর বিভাগে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট শুরু হয়েছে। আমাদের যৌক্তিক দাবি বাস্তবায়নে সরকারের পক্ষ থেকে শুধু মৌখিক আশ্বাস ছাড়া আর কিছুই পাওয়া যায়নি। এ অবস্থায় পেট্রোল পাম্প পরিচালনা করা অসম্ভব হয়ে পড়েছে। এই খাতটি এরই মধ্যে অলাভজনক হয়ে পড়েছে।

খুলনায় জ্বালানি তেল বিক্রয়ের প্রচলিত কমিশন বৃদ্ধিসহ ১৫ দফার দাবিতে অনির্দিষ্টকালের কর্মবিরতি শুরু করেছে ট্যাংকলরি মালিক ও শ্রমিকরা। ফলে খুলনার সকল পাম্পে তেল বিক্রি বন্ধ আছে। কর্মবিরতি চলাকালে পদ্মা, মেঘনা, যমুনা তেল ডিপো থেকে তেল উত্তোলন ও বিপণন বন্ধ আছে। একই সাথে বন্ধ আছে ট্যাংকলরির সকল বিপণন গাড়িও।

পূর্ব ঘোষিত সিদ্ধান্ত অনুযায়ী রাজশাহীতেও ধর্মঘট পালন করছেন বাংলাদেশ পেট্রোল পাম্প ও ট্যাংক-লরি মালিক-শ্রমিক ঐক্য পরিষদ। ১৫ দফা দাবি আদায়ে রোববার (১ ডিসেম্বর) সকাল ৬টা থেকে তারা রাজশাহীসহ বিভাগের আট জেলায় পাম্প থেকে তেল বিক্রি বন্ধ রেখেছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে পরিষদের নেতৃবৃন্দ।

এ সম্পর্কিত আরও খবর