তুরিন আফরোজ নির্দোষ: শাহরিয়ার কবির

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 01:14:39

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাবেক প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজের বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে তার কোনও প্রমাণ মেলেনি, তিনি নির্দোষ।

শুক্রবার (২৯ নভেম্বর) প্রেসক্লাবে জাতীয় সংখ্যালঘু কমিশন কাঠামোর (খসড়া) প্রকাশ অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেছেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির।

শাহরিয়ার কবির বলেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাবেক প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজের বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে সেটা নিয়ে আমরা গত বছরই একটি তদন্ত কমিশন গঠন করেছি। যার সদস্য হচ্ছেন উচ্চ আদালতের আপিল বিভাগের ৩ জন সাবেক বিচারপতি। বিচারপতিদের নাম হচ্ছে  বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, বিচারপতি শামসুল হুদা, বিচারপতি নিজামুল হক নাসিম। তদন্ত কমিশনের কাজ ছিল একটি রিপোর্ট তৈরি করা।

তদন্ত কমিটির প্রতিবেদনের সিদ্ধান্ত উল্লেখ করে তিনি বলেন, ২৫ কোটি টাকার যে অভিযোগ করা হয়েছে তা সম্পূর্ণ ভিত্তিহীন। তুরিন আফরোজ এমন কোন কাজই করেননি।

প্রশ্ন উঠেছে যে তুরিন আফরোজ একজন প্রসিকিউটর হিসেবে আসামির সাথে দেখা করতে পারেন কী না? এই প্রশ্নের বিষয়ে এই কমিটির সিদ্ধান্ত তুলে ধরে তিনি বলেন, আইনে ১৯৭৩ সালের আমাদের যে ট্রাইব্যুনালের আইন সে আইন অনুযায়ী একজন প্রসিকিউটরের আসামির সঙ্গে দেখা করবার অধিকার রয়েছে। এটি আইনে সুস্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে।

তিনি বলেন, তিন বিচারক এই দুটি বিষয়ে তুরিন আফরোজকে নির্দোষ পেয়েছেন।

শাহরিয়ার কবির বলেন, তুরিন আফরোজ একটি ভুল করেছে, তিনি যদি চিফ প্রসিকিউটরের সম্মতি নিয়ে আসামিদের সঙ্গে দেখা করতেন তাহলে ভাল হতো। আমরা আশা করি, ভবিষ্যতে তিনি এই ধরনের কাজে গেলে যেন চিফ প্রসিকিউটরের সম্মতি নিয়ে দেখা করেন।

আইন মন্ত্রণালয়ের তদন্ত প্রসঙ্গে শাহরিয়ার কবির বলেন, আইন মন্ত্রণালয় যে তদন্ত করেছেন সে বিষয়ে আমরা কিছু বলতে চাই না, এটি তাদের ব্যাপার। তবে আমাদের তদন্ত রিপোর্ট অনুযায়ী উচ্চ আদালতের সাবেক ৩ বিচারপতি তুরিন আফরোজের বিরুদ্ধে আনীত অভিযোগের বিষয়ে কোনো ভিত্তি পাননি। তিনি নির্দোষ প্রমাণিত হয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর