উপজেলা নির্বাচন: পবায় ৭৯ কেন্দ্রের মধ্যে ঝুঁকিপূর্ণ ৬৮

রাজশাহী, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী | 2023-08-26 16:57:14

রাজশাহীর পবা উপজেলা পরিষদ নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে সম্পন্নের সকল প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন।

মঙ্গলবার (১৮ জুন) উপজেলার ৭৯টি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। তবে ৭৯ কেন্দ্রের মধ্যে ৬৮টি ঝুঁকিপূর্ণ হওয়ায় সেখানে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

এদিকে সোমবার (১৭ জুন) দুপুরে কেন্দ্রে কেন্দ্রে ভোটগ্রহণের সরঞ্জামাদি পাঠানো হয়েছে। দুপুরে সংশ্লিষ্ট প্রিসাইডিং কর্মকর্তাদের মাঝে ভোটের সরঞ্জাম বুঝিয়ে দেওয়া হয়। এর মধ্যে রয়েছে- ছবিসহ ভোটার তালিকা, ব্যালট পেপার, ব্যালট বক্স, অমোচনীয় কালিসহ অন্তত ৩০ ধরনের উপকরণ।

এর আগে সকাল ১০টায় ভোটকেন্দ্রে দায়িত্ব পালনের জন্য নির্বাচিত পুলিশ সদস্যদের নিয়ে ব্রিফিং করেন ভারপ্রাপ্ত কমিশনার সুজায়েতুল ইসলাম। এ সময় তিনি পুলিশ সদস্যদের কঠোরভাবে নির্বাচনী দায়িত্ব পালনের নির্দেশ দেন। রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) লাইনে ওই ব্রিফিং করেন সুজায়েতুল ইসলাম।

রাজশাহী জেলা নির্বাচন কর্মকর্তা সাইফুল ইসলাম বার্তা২৪.কমকে জানান, ভোটের সকল সরঞ্জাম এরই মধ্যে প্রিসাইডিং কর্মকর্তাদের বুঝিয়ে দেওয়া হয়েছে। কড়া নিরাপত্তার মধ্য দিয়ে সেগুলো কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হচ্ছে। ভোট অবাধ ও সুষ্ঠু হবে বলেও তার আশা।

আরএমপির মুখপাত্র ও অতিরিক্ত উপ-কমিশনার গোলাম রুহুল কুদ্দুস বলেন, ‘আমরা ৭৯টি কেন্দ্রের মধ্যে ৬৮টিকে গুরুত্বপূর্ণ বা ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছি। সাধারণ কেন্দ্রগুলোতে একজন এসআই অথবা এএসআইয়ের নেতৃত্বে ১৫ জন করে নিরাপত্তার দায়িত্বে থাকবেন। আর ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে এই সংখ্যা হবে ১৬ জন।

জানা যায়, পবা উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনজন প্রার্থী। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী মুনসুর রহমান, বর্তমান উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান ও ওয়ার্কার্স পার্টি মনোনীত অধ্যাপক আশরাফুল হক তোতা এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন জেলা আওয়ামী লীগের দফতর সম্পাদক ফারুক হোসেন ডাবলু।

এছাড়া ভাইস চেয়ারম্যান পদে পাঁচজন ও নারী ভাইস চেয়ারম্যান পদে তিনজন লড়ছেন। উপজেলায় মোট ভোটার ২ লাখ ২৮ হাজার ১২৭ জন।

এ সম্পর্কিত আরও খবর