প্রধান উপদেষ্টার গণভবন পরিদর্শন, দ্রুত জাদুঘরে রূপান্তরের নির্দেশ

, জাতীয়

স্টাফ করেস্পন্ডেন্ট, বার্তা ২৪.কম, ঢাকা | 2024-10-28 16:46:51

জুলাই-আগস্ট গণঅভ্যুত্থানের জন্য জাদুঘর তৈরির লক্ষ্যে গণভবনে পরিদর্শন করেছেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মাদ ইউনূস। এই গণভবনকে দ্রুত জাদুঘরে রূপান্তর করার নির্দেশনাও দিয়েছেন তিনি।

সোমবার (২৮ আগস্ট) দুপুরে এই পরিদর্শন করেছেন প্রধান উপদেষ্টা। এসময় তার সাথে উপস্থিত ছিলেন উপদেষ্টামন্ডলীর আদিলুর রহমান খান, নাহিদ ইসলাম ও আসিফ মাহমুদ। এছাড়া প্রধান উপদেষ্টার বিশেষ সহযোগী মাহফুজ আলমও তাদের সঙ্গে উপস্থিত ছিলেন।

ছবি: সংগৃহীত

পরিদর্শনকালে তিনি বলেন, এই গণভবনে ১৫ বছর বসবাস করেছে স্বৈরাচার শেখ হাসিনা। ৫ আগস্টে পতনের মাধ্যমে এই ভবন এখন তার সকল স্বৈশাসনের প্রতীকে রূপান্তরিত হয়েছে। 

আয়নাঘরের বন্দিদের কতটা নির্মমভাবে অত্যাচার করা হাতো তা জনগণকে বোঝানোর জন্য আয়নাঘরের একটি রেপ্লিকাও এই গণভবনে স্থাপন করার নির্দেশ দিয়েছেন তিনি। 

ছবি: সংগৃহীত

ডাক ও টেলিযোগাযোগ উপদেষ্টা নাহিদ ইসলাম জানান, ২০০৯ সাল থেকে শুরু হওয়া হাসিনা শাসনের অপকর্মগুলো জাদুঘরে যত্ন সহকারে সংরক্ষণ করা হবে।

ছবি: সংগৃহীত

এছাড়া বিপ্লব ও বিদ্রোহ কীভাবে স্মরণীয় করে রাখা যায় তার জন্য অন্যান্য দেশের বিশেষজ্ঞদের সঙ্গেও আলোচনার কথা জানিয়েছেন তিনি। 

উল্লেখ্য, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ছাত্র-জনতার ১ দফা ঘোষণার পর ৫ আগস্ট দেশত্যাগে বাধ্য হয়েছিল শেখ হাসিনা। এরপরই গণভবনে প্রবেশ করে সহস্র জনতা। বিপ্লবী ছাত্র-জনতা শেখ হাসিনার প্রতি ক্ষোভ প্রকাশ করেছে গণভবনের দেয়ালে দেয়ালে। এই সকল ক্ষোভ সংরক্ষণ করার লক্ষ্যে এই গণভবনকে জুলাই-আগস্ট গণঅভ্যুত্থানে জাদুঘর হিসেবে নির্মাণ করার উদ্যোগ গ্রহণ করেছে অন্তর্বর্তীকালীন সরকার। 

এ সম্পর্কিত আরও খবর