ফটিকছড়িতে এনআইডিসহ বিভিন্ন সনদ জালিয়াতির দায়ে যুবকের জেল

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম | 2024-10-26 22:39:24

চট্টগ্রামের ফটিকছড়ির নারায়ণহাটে এনআইডি কার্ড, নাগরিকত্ব সনদ, চেয়ারম্যান সনদসহ বিভিন্ন প্রকার সনদ জালিয়াতির অভিযোগে আইয়ুব আলী নামের এক যুবককে হাতেনাতে আটকের পর ২ মাসের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

শনিবার (২৬ অক্টোবর) দুপুরে উপজেলার নারায়ণহাট বাজারে একটি কম্পিউটার দোকানে অভিযান চালিয়ে এই দণ্ডাদেশ দেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মেজবাহ উদ্দিন।

এসময় ওই দোকান থেকে বিপুল পরিমাণ এনআইডি কার্ড, এনআইডি কার্ডের ফটোকপি, জাতীয়তা সনদ, চেয়ারম্যান সনদসহ বিভিন্ন প্রকার সনদ পাওয়া যায়। পাশাপাশি নারায়নহাট ইউনিয়ন চেয়ারম্যানের স্বাক্ষর জাল করে প্রস্তুতকৃত ৩টি জাতীয়তা সনদ জব্দ করা হয়।

দণ্ডপ্রাপ্ত ওই যুবকের নাম আইয়ুব আলী। তিনি নারায়ণহাট ইউপির যুগ্যারখীল এলাকার পশ্চিম চানপুরের শফিকুর রহমানের ছেলে।

অভিযান সূত্র জানায়, আটককৃত ব্যক্তি তার কম্পিউটারের দোকান থেকে এলাকার নাগরিকদের বিভিন্ন প্রকার সনদের আবেদন করে দেন। এছাড়া অনেক ক্ষেত্রে চেয়ারম্যানের স্বাক্ষর জাল করে নিজেই স্বাক্ষর করেন বলে স্বীকার করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মেজবাহ উদ্দিন বলেন, আইয়ুব আলী আমাদের কাছে চেয়ারম্যানের স্বাক্ষর জাল করে নিজে স্বাক্ষর করার অপরাধ স্বীকার করায় এবং সরকারি বিভিন্ন কাজের বাধা বিঘ্ন সৃষ্টি করার অপরাধে দণ্ডবিধি ১৮৬০ এর ১৮৬ ধারায় তাকে ২ মাসের কারাদণ্ড প্রদান করা হয়। পরে কারাপরোয়ানামূলে তাকে চট্টগ্রাম কারাগারে প্রেরণ করা হয়।

‘অতীতেও তার জালিয়াতির কার্যক্রম ধরা পড়ায় গত ২০২৩ সালের ১৯ সেপ্টেম্বর তৎকালীন নারায়নহাট ইউপি চেয়ারম্যানের কাছ থেকে একটি মুচলেকাও প্রদান করেছিলেন কিন্তু তারপরেও তিনি তার অবৈধ কাজ অব্যহত রেখেছিলেন। মোবাইল কোর্ট পরিচালনার সময় অভিযুক্ত ব্যক্তির কাছ থেকে নারায়নহাট ইউনিয়ন চেয়ারম্যানের স্বাক্ষর জাল করে প্রস্তুতকৃত ৩টি জাতীয়তা সনদ জব্দ করা হয়।’

তিনি আরও বলেন, ফটিকছড়িতে যেকোনো আইনবিরোধী কাজের বিরুদ্ধে প্রশাসন অভিযান পরিচালনা করে যাচ্ছে। সকল ধরনের অভিযান ভবিষ্যতে অব্যাহত থাকবে।

এ সম্পর্কিত আরও খবর