আমাদের এখন নিষ্ঠুর ভালোবাসা দেখানোর সময়: দেবপ্রিয় ভট্টাচার্য

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-10-26 15:13:38

আমাদের এখনই সময় নিষ্ঠুর ভালোবাসা দেখানোর বলে মন্তব্য করে অর্থনীতিবিদ ও সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মানীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন, সংস্কারের দুইটা অংশ, একটা জমে থাকা সংস্কার। যেগুলো আগের সরকারের সংস্কার করা উচিত ছিলো। দ্বিতীয় হলো মধ্যম আয়ের দেশে যাবার জন্য কি করবো। অর্থনৈতিক পরিস্থিতিতে যদি স্বস্তি না পায় প্রাতিষ্ঠানিক সংস্কার বা নির্বাচনে আগানোর দিকে বাধাগ্রস্ত হবো।

শনিবার (২৬ অক্টোবর) দুপুরে সেন্টার ফর গভর্নেন্স স্টাডিজ (সিজিএস) কর্তৃক বিআইআইএসএস এ আয়োজিত ‘গণতান্ত্রিক পুনর্গঠনের জন্য সংলাপ; অর্থনৈতিক নীতিমালা প্রসঙ্গ’ শীর্ষক সংলাপে তিনি এসব কথা বলেন।

দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, রাষ্ট্র যখন কুক্ষিগত হয়ে যায় তখন সবচেয়ে বড় ভূমিকা যাদের রাখার কথা তারা হলো আপনারা যারা কর্মসংস্থান সৃষ্টিতে ভূমিকা রাখেন। তাহলে সে উচ্চবর্গীয় মানুষরা কেন গণতান্ত্রিক ব্যবস্থা সৃষ্টি করতে ব্যর্থ হয়ে গেলো?

প্রকৃত মজুরির দিকে লক্ষ রাখতে হবে, পণ্যের ন্যায্যমূল্য নির্ধারণ করতে হবে। আমাদের অর্থনৈতিক ব্যবস্থা নির্ধারণ করবে আমরা কবে প্রাতিষ্ঠানিক সংস্কার বা নির্বাচনের দিকে যাবো বলে মন্তব্য করেন তিনি।

এই অর্থনীতিবিদ বলেন, সংস্কার নিয়ে যে আলোচনা হচ্ছে এটা উপরি কাঠামোর আলোচনা। কিন্তু নিচের ভিত্তি হলো অর্থনীতি। অর্থনীতিই নির্ধারণ করবে কিভাবে আগাবো। যেসব নাগরিকবৃন্দ কাজ করেছেন, আপনারা কি একবারও শুনছেন ভূমিহীন মানুষের কি হবে? কৃষিপণ্যের ন্যায্যমূল্য দিবো এই আলোচনা উনাদের (সরকার) মধ্যে দেখি না।

তিনি বলেন, আমরা যদি মনে করি অন্তর্বর্তী সরকার যদিও তারা গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে এসেছে তারাই সব সমাধান করে দিয়ে যাবে বিদেশিদের সহায়তায়। এমন ভ্রান্ত জগতে যদি আমরা বসবাস করি তাহলে বিপ্লব করাটাই তো ভুল হয়ে গেছে। এখানে প্রত্যেকেই যে যার দায়িত্ব পালন করতে হবে। বিশেষ করে আমরা উচ্চমর্গের মানুষেরা যে ভুল করেছি সেটা যেনো আমাদের নতুন প্রজন্মের কাছে সংশোধন করে তুলে ধরতে পারি।

এ সম্পর্কিত আরও খবর