সারদায় এবার অর্ধশতাধিক এসআইকে শোকজ

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী | 2024-10-25 18:13:26

রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত অর্ধশতাধিক ক্যাডেট উপপরিদর্শককে (এসআই) শৃঙ্খলা ভঙ্গের কারণে কৈফিয়ত তলব করা হয়েছে। গত সোমবার ও বৃহস্পতিবার তাদের কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়। তারা সকলেই ৪০তম ক্যাডেট–২০২৩ ব্যাচের প্রশিক্ষণার্থী।

জানা গেছে, সম্প্রতি নাশতা নিয়ে হইচই করায় ওই ব্যাচের ৭০৪ জনের মধ্যে ২৫২ জনকে শোকজ করা হয়েছিল, এবং সন্তোষজনক জবাব না পাওয়ায় তাদের চাকরিতে অব্যাহতি দেওয়া হয়। এবার প্রশিক্ষণ হলের শৃঙ্খলা না মানায় অন্তত ৫৯ জন এসআইকে শোকজ করা হয়েছে বলে।

একাডেমি সূত্রে জানা যায়, ২১ অক্টোবর প্রথমে ১০ জন এবং ২৪ অক্টোবর আরও ৪৯ জন এসআইকে শোকজ করা হয়। তাদের তিন দিনের মধ্যে জবাব দিতে বলা হয়েছে। পুলিশ একাডেমির অধ্যক্ষের পক্ষে পুলিশ সুপার (অ্যাডমিন অ্যান্ড লজিস্টিকস) মো. তারেক বিন রশিদ এই নোটিশে স্বাক্ষর করেছেন।

২৪ অক্টোবরের কারণ দর্শানোর নোটিশে বলা হয়েছে, ২১ আগস্ট সন্ধ্যায় চেমনি মেমোরিয়াল হলে ক্যাডেট এসআইদের আইন বিষয়ক ক্লাস ছিল। প্রশিক্ষণ চলাকালে চারজন প্রশিক্ষক দেখেন, এক এসআই এলোমেলোভাবে বসে হইচই করছেন, শৃঙ্খলা ভঙ্গ করছেন। প্রশিক্ষক তাকে বারবার শৃঙ্খলার সঙ্গে বসতে বললেও তিনি তা উপেক্ষা করেন।

নোটিশে আরও উল্লেখ করা হয়েছে, ওই এসআই ক্লাস চলাকালে মনোযোগ দেননি এবং পাশে বসা ব্যক্তির সঙ্গে কথা বলছিলেন। এজন্য এক প্রশিক্ষক একাডেমির অধ্যক্ষের কাছে প্রতিবেদন দেন, যাতে এই এসআইকে কেন মৌলিক প্রশিক্ষণ থেকে অব্যাহতি দেওয়া হবে না, তা তিন দিনের মধ্যে জবাব দেওয়ার নির্দেশনা রয়েছে।

২১ অক্টোবরের শোকজ নোটিশে দেখা যায়, একই ধরনের অভিযোগ ১৬ অক্টোবরের জিমনেসিয়ামে ‘এক্সপেরিয়েন্স শেয়ারিং ইন অর্ডার টু ফেস পলিটিক্যাল এইমড’ বিষয়ে ক্লাসের সময়ও উঠেছিল। ওই দিন বিশেষ অতিথি হিসেবে ছিলেন পুলিশ একাডেমির সাবেক অধ্যক্ষ মো. নজিবুর রহমান। সেদিনও ওই এসআই শৃঙ্খলা ভঙ্গ করেন।

এ বিষয়ে জানতে চাইলে পুলিশ একাডেমির অধ্যক্ষ ও পুলিশের অতিরিক্ত আইজিপি মো. মাসুদুর রহমান ভূঞা কথা বলতে রাজি হননি। তিনি জানান, এ বিষয়ে পুলিশের সদর দফতরের জনসংযোগ শাখার সঙ্গে যোগাযোগ করতে।

পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন) এনামুল হক সাগর জানান, এ বিষয়ে এখনও বিস্তারিত কোনো তথ্য তার কাছে পৌঁছেনি। তিনি আরও বলেন, বিষয়টি সম্পর্কে যথাযথ তথ্য পাওয়ার পর তিনি গণমাধ্যমকে জানাবেন।

এ সম্পর্কিত আরও খবর