ঘূর্ণিঝড় ‘ডানা’ নিম্নচাপে পরিণত

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট বার্তা২৪.কম ঢাকা | 2024-10-22 21:39:24

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় ‘ডানা’ বর্তমানে সুস্পষ্ট লঘুচাপ থেকে নিম্নচাপে পরিণত হয়েছে। এটি পটুয়াখালী জেলার খেপু-পাড়া থেকে প্রায় ৬৫০ কিলোমিটার দক্ষিণ-পূর্ব দিকে রয়েছে। কেন্দ্রে বায়ুর গতিবেগ ঘণ্টায় ৫৫ কিলোমিটার।

পূর্বাভাস অনুযায়ী, নিম্নচাপটি আগামী ২ দিনের মধ্যে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হওয়ার সম্ভাবনা রয়েছে। বঙ্গোপসাগরে বর্তমান নিম্নচাপটির স্থানে সমুদ্রপৃষ্ঠের পানির তাপমাত্রা প্রায় ৩০ ডিগ্রি সেলসিয়াস, যা ঘূর্ণিঝড়ের শক্তি বৃদ্ধির জন্য একটি অনুকূল পরিবেশ সৃষ্টি করছে।

নিম্নচাপটি উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হওয়ার সাথে সাথে পানির তাপমাত্রাও আরও বৃদ্ধি পাবে। এর ফলে, আগামী ৩ দিনে নিম্নচাপটির শক্তি ক্রমাগতভাবে বৃদ্ধি পেতে পারে এবং এটি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে।

বর্তমান পূর্বাভাস অনুসারে, ঘূর্ণিঝড় ‘ডানা’ ভারতের ওড়িশা রাজ্যের পুরী, পশ্চিমবঙ্গের সাগর দ্বীপের মধ্যবর্তী উপকূলীয় এলাকা ও বাংলাদেশের নোয়াখালী জেলার মধ্যবর্তী কোনো উপকূলীয় এলাকায় আঘাত হানতে পারে। ২৪ শে অক্টোবর দুপুর ১২টার পর থেকে ২৫ শে অক্টোবর দুপুর ১২টার মধ্যে এটি স্থলভাগে আঘাত হানতে পারে।

ঘূর্ণিঝড়টি সমুদ্রে অবস্থানকালে খুবই তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে স্থলভাগে আঘাত হানতে পারে। আঘাতের সময় বাতাসের সর্বোচ্চ গতিবেগ উঠতে পারে ঘণ্টায় ১১০ থেকে ১২০ কিলোমিটার, যা দমকা হাওয়ার সাথে ১৩০ কিলোমিটার পর্যন্ত উঠার সম্ভাবনা রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর