অনেক দলের এজেন্ডায় রাষ্ট্র সংস্কার চিন্তা নেই: ইফতেখারুজ্জামান

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-10-19 15:22:56

ছাত্র-জনতার আন্দোলনে নতুন বাংলাদেশ গঠন নিয়ে যে সম্ভাবনার সৃষ্টি হয়েছে, তাতে সবাই আশাবাদী বলে মন্তব্য করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক দুর্নীতি দমন কমিশন (দুদক) সংস্কার কমিটির প্রধান ড. ইফতেখারুজ্জামান বলেছেন, ছাত্র-জনতার আন্দোলনে যারা নিজেদের জয়ী ভাবছেন, তাদের অনেকের এজেন্ডার মধ্যে রাষ্ট্র সংস্কারের চিন্তা-চেতনাটাও নেই। তাদের মধ্যে এখনও বিভিন্নভাবে বৈষম্য জিইয়ে রাখার এজেন্ডা রয়েছে।

শনিবার (১৯ অক্টোবর) রাজধানীর গুলশানে লেকশোর হোটেলে ‘নাগরিক সমাজ: অতীত, বর্তমান ও ভবিষ্যৎ’ শীর্ষক পরামর্শ সভায় সম্মানিত অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

গোয়েন্দা সংস্থাগুলোকে আওয়ামী লীগ সরকার যেভাবে ব্যবহার করেছে তা বিশ্বে নজিরবিহীন বলে মন্তব্য করে তিনি বলেন, টিআইবিসহ দুর্নীতিবিরোধী ও মানবতা নিয়ে কাজ করা বেসরকারি সংস্থাগুলোকে টার্গেট করে তিনি (শেখ হাসিনা) গোয়েন্দা সংস্থা দিয়ে হয়রানি করেছেন।

ড. ইফতেখারুজ্জামান বলেন, অতীতের মতো এখনও সিভিল সোসাইটিতে চাপ ও ঝুঁকি নিয়ে কাজ করতে হচ্ছে। যখন যে সরকার ক্ষমতায় যায় সিভিল সোসাইটিকে শত্রু ভেবেছেন, রাষ্ট্রদ্রোহী বলেছেন, মামলা করেছেন। এ অবস্থার পরিবর্তন করতে হবে।

তিনি বলেন, ক্ষমতার বাইরে থাকলে এক রূপ, ক্ষমতায় গেলে আরেক রূপ- রাজনৈতিক দলগুলোকে এ ধারা থেকে বেরিয়ে আসতে হবে। সংস্কার করতে হবে।

পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, অন্তর্বর্তী সরকারের কাজ নিয়ে এখনই কোনো উপসংহারে পৌঁছানো ঠিক হবে না। সময় দিতে হবে। ঢালাওভাবে অভিযোগ করা ঠিক হবে না।

এ সম্পর্কিত আরও খবর