বর্ষীয়ান সাংবাদিক এম এম হারুন আর নেই

, জাতীয়

নিউজ ডেস্ক | 2024-10-18 11:22:50

জাতীয় প্রেস ক্লাবের সিনিয়র সদস্য ও প্রবীণ সাংবাদিক এন এম হারুন আর নেই।

বৃহস্পতিবার দুপুর ১টায় রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন মারা যান তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর।

এন এম হারুন স্ত্রী, এক মেয়ে, এক নাতনি, দুই ভাই ও এক বোনসহ অসংখ্য সহকর্মী ও গুণগ্রাহী রেখে গেছেন। প্রবাসী সাংবাদিক আবু মুসা হাসান তার ছোট ভাই। আজ শুক্রবার বাদ জুমা লালমাটিয়া জামে মসজিদে জানাজা শেষে মোহাম্মদপুর কবরস্থানে তার মরদেহ দাফন করা হবে।

এন এম হারুনের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন জাতীয় প্রেস ক্লাব সভাপতি হাসান হাফিজ ও সাধারণ সম্পাদক আইয়ুব ভূঁইয়া। এক বিবৃতিতে তারা মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং তার শোকাহত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

এন এম হারুন ১৯৬৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস বিভাগে অনার্সসহ এমএ পাস করেন। এরপর তৎকালীন পাকিস্তান অবজারভার পত্রিকায় স্টাফ রিপোর্টার হিসেবে সাংবাদিকতা শুরু করেন। কর্মজীবনে তিনি তৎকালীন ইস্টার্ন নিউজ এজেন্সি (এনা) সাপ্তাহিক হলিডে, ঢাকা কুরিয়ার, দৈনিক ইত্তেফাক, দৈনিক সংবাদ, দৈনিক ইন্ডিপেন্ডেন্টসহ বিভিন্ন পত্রিকায় কাজ করেছেন।

মুক্তিযুদ্ধের প্রাক্কালে এন এম হারুন ছিলেন ইস্টার্ন নিউজ এজেন্সিতে। ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি বাহিনীর বর্বর হত্যাযজ্ঞের প্রাক্কালে তিনি আওয়ামী লীগের তৎকালীন সাধারণ সম্পাদক প্রয়াত তাজউদ্দীন আহমদ (মুজিবনগর সরকারের প্রধানমন্ত্রী) স্বাক্ষরিত বুলেটিনের সংবাদ প্রচার করে অফিস থেকে বেরিয়ে যান। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর তিনি আবার সাংবাদিকতা শুরু করেন। সর্বশেষে তিনি ফিন্যান্সিয়াল এক্সপ্রেস পত্রিকা থেকে অবসর নেন।

এ সম্পর্কিত আরও খবর