ঐতিহ্যবাহী নৌকাবাইচ দেখতে লাখো মানুষের ঢল

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মাগুরা | 2024-10-14 19:38:19

মাগুরার মহম্মদপুরে লোকজ ঐতিহ্য শতবর্ষী নৌকাবাইচ প্রতিযোগিতা দেখতে মধুমতি নদীর দুইপাড়ে নামে লাখো মানুষের ঢল।

সোমবার (১৪ অক্টোবর) উপজেলার পলাশবাড়ীয়া ইউনিয়নের ঝামা বাজার সংলগ্ন মধুমতি নদীতে আবহমান গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী এই নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এতে এলাকাজুড়ে সৃষ্টি হয় আনন্দঘন ও উৎসবমুখর পরিবেশ।

এদিন সকাল থেকেই মহম্মদপুর উপজেলাসহ আশপাশের শালিখা, নড়াইল, আলফাডাঙ্গা ও বোয়ালমারীসহ বিভিন্ন এলাকার নানা বয়সী মানুষ আসতে থাকে ঝামা এলাকায়।প্রতি বছর দুর্গাপূজার দশমির পরের দিন এই নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে থাকে।

প্রতিযোগিতা শুরুর আগ মুহূর্তে মধুমতি নদীর দুই পাড়ে নামে দূর-দূরান্ত থেকে আসা লাখো মানুষের ঢল। তাদের উপস্থিতিতে এলাকায় সৃষ্টি হয় আনন্দঘন ও উৎসবমুখর পরিবেশ। দুপুরে উদ্বোধনের পরপরই শুরু হয় কাঙ্ক্ষিত সেই চোখ জোড়ানো, মন মাতানো নৌকাবাইচ প্রতিযোগিতা।

সংগীতের তাল-লয়ে দাঁড়িয়াদের ছন্দময় দাঁড় নিক্ষেপে নদীর পানি ময়ূরপঙ্খির মতোই ঝিলমিল করে মধুমতির বুক জুড়ে। কাঁশার ঢং ঢং আর দাঁড়িয়াদের হেঁইও হেঁইও শব্দের তালে তালে উল্লাসে ফেটে পড়ে মধুমতি নদীর দুই পাড়ের আমুদে দর্শক।

যুবদল নেতা মো. মাসুদুর রহমান মামুদের সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাগুরা জেলা যুবদল সভাপতি ওয়াশিকুর রহমান কল্লোল, সাধারণ সম্পাদক মো. ফিরোজ আহমেদ, মহম্মদপুর উপজেলা যুবদলের সাবেক সাধারণ সম্পাদক মো. মিজানুর রহমান ও ভারপ্রাপ্ত অফিসার ইনচার্জ মুন্সি রাসেল হোসেন।

প্রতি বছরের মতো এ বছরেও বেশকিছু নৌকা অংশ নেয় এই প্রতযোগিতায়। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন মেলা কমিটি ও অতিথিরা।

এ সম্পর্কিত আরও খবর