পূজা মণ্ডপে হামলা ও মন্দিরে মুকুট চুরিতে ভারতের উদ্বেগ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-10-12 19:51:58

ঢাকার তাঁতীবাজারে পূজামণ্ডপে হামলা ও সাতক্ষীরার যশোরেশ্বরী কালী মন্দিরের সোনার মুকুট চুরির ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে ভারত।

শনিবার (১২ অক্টোবর) এক বিবৃতিতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এই উদ্বেগ প্রকাশ করে।

বিবৃতিতে বলা হয়েছে, আমরা গভীর উদ্বেগের সঙ্গে তাঁতীবাজারে পূজামণ্ডপে হামলা এবং সাতক্ষীরার যশোরেশ্বরী কালীমন্দিরের চুরির ঘটনা লক্ষ করেছি। এসব ঘটনা নিন্দনীয়। এই ঘটনাগুলো মন্দির এবং দেবতাদের পবিত্রতা ক্ষুণ্ণ করার একটি পরিকল্পিত প্রবণতা, যা আমরা কয়েক দিন ধরে লক্ষ করছি।

আরও বলা হয়েছে, আমরা উৎসবের শুভক্ষণে হিন্দু এবং সব সংখ্যালঘু ও তাদের উপাসনালয়ে নিরাপত্তা নিশ্চিত করতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।

ভারতের বিবৃতি

এর আগে, শুক্রবার সন্ধ্যায় পুরান ঢাকার তাঁতীবাজারে পূজামণ্ডপে একটি ‘পেট্রলবোমা’ নিক্ষেপের ঘটনা ঘটে। স্থানীয় লোকজন জানান, পূজামণ্ডপের পাশের একটি গলি থেকে কয়েকজন যুবক পূজার মঞ্চ লক্ষ্য করে একটি বোতল ছুড়ে মারেন। স্বেচ্ছাসেবকেরা হামলাকারীদের ধরতে গেলে তাঁরা ছুরিকাঘাত করেন। এতে অন্তত পাঁচজন আহত হয়েছেন।

এদিকে গত বৃহস্পতিবার সাতক্ষীরার শ্যামনগর উপজেলার যশোরেশ্বরী কালীমন্দির থেকে প্রতিমার মাথার স্বর্ণের মুকুটটি চুরি হয়। ২০২১ সালের ২৭ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ওই মন্দির পরিদর্শনে গিয়ে কালীপ্রতিমার মাথায় সোনার মুকুটটি পরিয়ে দিয়েছিলেন।

এ সম্পর্কিত আরও খবর