ধসে পড়েছে গ্রামীণ সড়ক, সংস্কার না করলে বাড়বে ভোগান্তি

, জাতীয়

সোহেল মিয়া, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী | 2024-10-11 12:50:53

টানা কয়েক দিনের অতি বৃষ্টির কারণে ধসে পড়েছে রাজবাড়ীর বালিয়াকান্দির বেশ কয়েকটি সড়ক। সড়কের পাশে পুকুর, খাল ও নদী থাকায় ওই সব এলাকায় এ ধসের সৃষ্টি হয়েছে। দ্রুতই সড়কগুলো সংস্কারের উদ্যোগ না নিলে যে কোনো মুহূর্তে চলাচল বন্ধ হয়ে যেতে পারে বলে আশঙ্কা করছেন এলাকাবাসী। এরই মধ্যে সড়কটি ধসে যাওয়ার বিষয়টি মৌখিকভাবে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবগত করেছেন এলাকাবাসী।

আমতলা বাজার হতে দক্ষিণ বালিযাকান্দি সড়ক, বালিয়াকান্দির নারুয়া ও নবাবপুরের রসুলপুর মাদরাসা সংলগ্ন সড়কটিও অতি বৃষ্টির কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ সব সড়ক জরুরি ভিত্তিতে সংস্কার করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন উপজেলা প্রকৌশলী কর্মকর্তা খোন্দকার রাহাত ফেরদৌস।

সরেজমিন আমতলা বাজারে গিয়ে দেখা যায়, আমতলা বাজার হতে দক্ষিণ বালিযাকান্দির গ্রামীণ সড়কটির পাশ দিয়ে বয়ে চলেছে সরু একটি খাল। অতি বৃষ্টির কারণে সড়কের পানি গড়িয়ে পড়ছে পাশের একটি সরু খালে। সড়ক থেকে পানি খালে গড়িয়ে পড়ায় সড়কটি ভেঙে খালের মধ্যে চলে যাচ্ছে। এরই মধ্যে সড়কটির প্রায় দুই কিলোমিটার এলাকা জুড়ে প্রায় ৫ থেকে ৭ জায়গায় ধসে গেছে। কোথাও আবার পাকা সড়কটির কিছু অংশ ভেঙে গেছে। 

জানা গেছে, এই সড়কটি দিয়ে প্রতিদিন ডুমাইন, সাধুখালী, ঢোলজানি, ঘুরঘুরিয়া, মহারাজপুর, অভয়নগর ও বকচরসহ প্রায় ১০টি গ্রামের মানুষ যাতায়াত করে থাকেন। এ অঞ্চলের মানুষ কৃষি নির্ভর। তাদের উৎপাদিত কৃষিপণ্য বালিয়াকান্দি বাজারে নেওয়ার জন্য এই সড়কটি তারা ব্যবহার করে থাকেন। এ সব অঞ্চলের ফসল বাজারজাতকরণের জন্য এই সড়কটিই তাদের কাছে সহজ হয়।


অন্যদিকে, বালিয়াকান্দি-পাংশা সড়কের খাটিয়াগাড়া এলাকায় চত্রা নদীতে ধসে গেছে প্রায় ৩০০ ফুট সড়ক। এছাড়া এই সড়কের গাড়াকোলা, শালমারা, বাহিরচরসহ বিভিন্ন এলাকায় সড়কের পাশে পুকুর থাকায় সড়ক ধসে গেছে।

বালিয়াকান্দি সদর ইউনিয়নের ৬ নং ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য মো: জাকির হোসেন বার্তা২৪.কমকে জানান, কয়েকদিনের তুমুল বৃষ্টির কারণে সড়কটির বিভিন্ন জায়গাতে ধসে গেছে। এই সড়কটি দিয়ে প্রতিদিন শত শত যানবাহন ও মানুষ যাতায়াত করে থাকেন। যেভাবে সড়কটি ভেঙে পাশের খালের মধ্যে চলে যাচ্ছে তাতে তারা চিন্তিত। সড়কটি দিয়ে যদি যাতায়াত বন্ধ হয়ে যায় তাহলে হাজার হাজার কৃষক বিপাকে পড়ে যাবে। উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে সড়কটির গুরুত্ব তুলে ধরে সড়কটি দ্রুত সংস্কারের দাবি জানিয়েছেন বলেও তিনি জানান।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) হাসিবুল হাসান বার্তা২৪.কমকে জানান, আমতলা এলাকা থেকে বেশ কয়েকজন বাসিন্দা তার দপ্তরে এসেছিলেন। সড়কটি যাতে দ্রুত সংস্কারের উদ্যোগ গ্রহণ করা হয় সে জন্য তিনি উপজেলা প্রকৌশলী কর্মকর্তাকে অবগত করেছেন।

উপজেলা প্রকৌশলী কর্মকর্তা খন্দকার রাহাত ফেরদৌস বার্তা২৪.কমকে জানান, শুধু আমতলা বাজার হতে দক্ষিণ বালিয়াকান্দি সড়কটিই নয়, উপজেলার আরও বেশ কয়েকটি গ্রামীণ পাকা সড়ক অতি বৃষ্টির কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত হওয়া সব কয়টি সড়কই তিনি পরিদর্শন করেছেন। সড়কগুলো জরুরি ভিত্তিতে সংস্কারের জন্য তার দফতর থেকে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে। খুব দ্রুতই সড়কগুলো সংস্কার করা হবে।

এ সম্পর্কিত আরও খবর