বইমেলা বাঙালির মিলনমেলায় পরিণত হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

, জাতীয়

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-02-13 19:05:54

পররাষ্ট্রমন্ত্রী ড .হাছান মাহমুদ বইমেলার ব্যাপারে মন্তব্য করে বলেছেন, 'বইমেলা বাঙালির মিলন মেলায় পরিণত হয়েছে। তরুণ থেকে বৃদ্ধ সবাই মেলায় এসে একটু শান্তিতে নিশ্বাস নেন।' 

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) বিকেল ৫টায় অমর একুশে বই মেলার মোড়ক উন্মোচন মঞ্চে সোহরাওয়ার্দী উদ্যানে মুহাম্মদ মীযানুর রহমান রচিত "বদলে যাওয়া বাংলাদেশ" বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। 

বইমেলার ব্যাপারে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বইমেলা বাঙালির মিলন মেলায় পরিণত হয়েছে। তরুণ থেকে বৃদ্ধ সবাই মেলায় এসে একটু শান্তিতে নিশ্বাস নেন। বইমেলা সারাদেশেই হয়। আমরা বই লিখতে ও প্রকাশ করতে ভালোবাসি। সামাজিক যোগাযোগ মাধ্যম এখন হিংস্র একটি ধারা, এটি আমাদের আবেগকে কেড়ে নিচ্ছে। আমি সামাজিক যোগাযোগ মাধ্যমের বিরুদ্ধে নই, আমি পক্ষে। যখন কোনো মাধ্যম অনেক বেশি ব্যবহার করা হয়, সে ব্যাপারে আমাদের একটু সংযত হতে হয়। আমরা দেশকে শুধুই সামাজিক কল্যাণকরই নয়, শুধু বস্তুগত উন্নত রাষ্ট্রই নয়, পাশাপাশি একটি মানবিক রাষ্ট্রে পরিণত করতে চাই।

হাছান মাহমুদ আরো বলেন, মীযানুর রহমান ও রেবেকা শিল্পীকে অভিনন্দন। মীযানুর রহমান লিখেছেন, 'বদলে যাওয়া বাংলাদেশ'। বাংলাদেশ গত ১৫ বছরে অনেক বদলে গেছে। দেশের অর্থনীতির আকার ৬ গুণ বৃদ্ধি পেয়েছে। কোনো ব্যক্তি ১২/১৫ বছর পর এলে সে তার এলাকা চিনতে পারে না। এখন সহজে খালি গায়ে মানুষ দেখা যায় না। আকাশ থেকেও কুঁড়েঘর দেখা যায় না। কারণ, বাংলাদেশ বদলে গেছে। এই বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার যাদুর কারণে বদলে গেছে।

দেশ বদলে যাওয়ার বিষয়ে নিজের অভিজ্ঞতা তুলে ধরে মন্ত্রী বলেন, আমি পররাষ্ট্রমন্ত্রী হওয়ায় অনেক কূটনীতিকের সঙ্গে আমার দেখা হয়। যে কূটনীতিবিদ ১০ বছর আগে ঢাকায় কাজ করে গেছেন, তারা ১০ বছর আগের সঙ্গে এখনকার ঢাকা মিলিয়ে নিতে পারেন না। ঢাকাবাসী কখনো কি ভেবেছে, মেট্রোরেলে আধা ঘণ্টায় উত্তরা থেকে মতিঝিল পৌঁছে যাবেন! দেশের মানুষ কি ভেবেছে কর্ণফুলী নদীর টানেলে গাড়ি চলবে! ভাবেনি। এগুলো করে দেখিয়েছে আওয়ামী লীগ সরকার। আমরা দেশটিকে আরো বদলাতে চাই! সামাজিক কল্যাণকর রাষ্ট্রে বদলাতে চাই!

তিনি আরো বলেন, আমি লেখককে (মীযানুর রহমান) এমন একটি বই রচনার জন্য ধন্যবাদ জ্ঞাপন করি। রেবেকা শিল্পীর কবিতার বই এখনো পড়িনি। আমি পড়ব। ছোটবেলায় স্কুলে পড়ার সময় আমিও কবিতা লিখতাম। রাজনীতিতে এসে আর কবিতা লেখা হয়নি।

এ সময় রসিকতা করে তিনি বলেন, এটি ভুল হয়েছে বলে আমার মনে হয়। কবিতা লেখার অভ্যেসটা থাকলে ভালো হতো।

এ সম্পর্কিত আরও খবর