তাড়াহুড়ো প্রস্তুতিতে শুরু হচ্ছে বইমেলা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-01-31 18:51:32

রাত পেরোলেই ভাষার মাস- ফেব্রুয়ারি। মাসের প্রথম দিন থেকেই শুরু হতে যাচ্ছে এবারের ‘অমর একুশে বইমেলা’। এদিন বাংলা একাডেমির চত্বরে মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মেলার স্টল পেতে দেরি হওয়ায় তাড়াহুড়ো প্রস্তুতি সম্পন্ন করছেন প্রকাশকরা।

তবে তাড়াহুড়ো হলেও আয়োজনে কমতি রাখতে নারাজ বাংলা একাডেমি।

বুধবার (৩১ জানুয়ারি) বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণে সরেজমিনে গিয়ে দেয়া যায়, জোর হাতে কাজ করছেন নির্মাণ শ্রমিকরা, দাঁড়িয়ে নির্দেশনা দিচ্ছেন ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানের কর্তারা। দ্রুত কাজ শেষ করার তাগিদ প্রকাশকদের।


হাতে গোনা কয়েকটা প্যাভিলিয়ন ও স্টলের নির্মাণ কাজ শেষ হলেও অধিকাংশ প্রতিষ্ঠানের কাজ বাকি। এর মধ্যে- প্রগতি প্রকাশনী, সূবর্ণ, ভাষাচিত্র, আদর্শ প্রকাশনী, ঝিলমিলসহ বেশ কয়েকটি প্যাভিলিয়নের কাজ শেষ করে বই সাজগোজের কাজ চলছে।

রংমিস্ত্রি মোহাম্মদ জসিম উদ্দিন বলেন, জোর হাতে আমাদের কাজ চলছে। ভোর থেকে কাজ শুরু করেছি। আজকের মধ্যেই কাজ শেষ করে স্টল বুঝিয়ে দিতে হবে।


পার্ল প্রকাশনী স্বত্বাধিকারী আফরিন আহমেদ বলেন, বাংলা একাডেমি থেকে দ্রুত কাজ শেষ করার জন্য চাপ দিচ্ছে। কিন্তু প্রথম থেকে আমরা থাকতে না পারায় মিস্ত্রিরা ধীরগতিতে কাজ করেছে। আজকে সকাল থেকেই বসে আছি, যত রাত হোক কাজ শেষ করিয়ে বাসায় যাবো। আগামীকাল আবার সকালে আসতে হবে।

তবে অনেক স্টলের কাজ বাকি থাকলেও বড় বড় প্যাভিলিয়নগুলো কাজ শেষ করে বই সাজিয়ে রেখেছেন।

তাদের একজন সূবর্ণ প্রকাশনীর ম্যানেজার আব্দুল্লাহ আল মাহমুদ বলেন, এবার স্টল বরাদ্দ হয়েছে দেরিতে। সবাই ৫ দিন সময় পেয়েছে স্টল রেডি করার। রাজনৈতিক অস্থিরতার কথা চিন্তা করে এবার মেলার স্টলের ড্র হয়েছে দেরিতে।

এ সম্পর্কিত আরও খবর