‘পোস্ট ব্যালট ব্লুজ’, আইইউবি`র ওয়েবিনার রাত ৮টায়

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-10 11:52:50

ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ- আইইউবি’র গ্লোবাল স্টাডিজ অ্যান্ড গভর্ন্যান্স- জিএসজি প্রোগ্রামের উদ্যোগে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে সিরিজ ওয়েবিনারের দ্বিতীয় পর্ব বৃহস্পতিবার (৫ নভেম্বর), রাত ৮ টায় অনুষ্ঠিত হবে। এবারে গুরুত্ব পাচ্ছে নির্বাচনের ফলাফল ও পরবর্তী বিবেচ্য বিষয়। শিরোনাম 'পোস্ট ব্যালট ব্লুজ'।

এতে নির্বাচনের সর্বশেষ পরিস্থিতি নিয়ে কথা বলবেন দেশ ও বিদেশের খ্যাতনামা শিক্ষক, গবেষক ও রাজনৈতিক বিশ্লেষকরা। যার সঞ্চালনা করবেন আইইউবি’র স্কুল অব লিবরেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস অনুষদের ভারপ্রাপ্ত ডিন ও গ্লোবাল স্টাডিজ অ্যান্ড গভর্ন্যান্স-জিএসজি প্রোগ্রাম’র বিভাগীয় প্রধান অধ্যাপক ড. ইমতিয়াজ এ হুসেইন।

আলোচনার মধ্যমননি হয়ে থাকবেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন রাজনৈতিক বিশ্লেষক, যুক্তরাষ্ট্রে ইলেনয় ইউনিভার্সিটির পলিটিকস অ্যান্ড গভর্নমেন্ট বিভাগের অধ্যাপক ড. আলী রীয়াজ। তিনি কথা বলবেন নির্বাচনের পর আমেরিকার পরবর্তী গতিপ্রকৃতি নিয়ে। আর ইন্টার ন্যাশনাল রিপাবলিকান ইন্সটিটিউটের বাংলাদেশ আবাসিক কর্মসূচি পরিচালক ড. জিওফ্রে ম্যাকডোনাল্ড আলোকপাত করবেন পরবর্তী চার বছরে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতির অগ্রাধিকারের বিষয়গুলো নিয়ে।

এছাড়া আলোচক হিসেবে থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক ড. এস.এস.এম আলী আশরাফ। তিনি আলোকপাত করবেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র ও নিরাপত্তা নীতি বিষয়ে। সাবেক রাষ্ট্রদূত ও বাংলাদেশ অ্যালিয়েন্স ফর ওমেন লিডারশিপের প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট নাসিম ফেরদাউস আলোচনা করবেন নির্বাচন পরবর্তী বাংলাদেশ-যুক্তরাষ্ট্র  সম্পর্ক নিয়ে। ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের শিক্ষণীয় বিষয়গুলো নিয়ে কথা বলবেন সেন্টার ফর পলিসি ডায়লগের বিশিষ্ট কর্মী ড. রওনাক জাহান।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক শাহাব এনাম খান আলোচনা করবেন ঢাকার সাথে সম্পর্ক গড়তে ওয়াশিংটনের অগ্রাধিকার কি হতে পারে তা নিয়ে। অনলাইন নিউজপোর্টাল অপরাজেয় বাংলার সম্পাদক মাহমুদ মেনন কথা বলবেন নির্বাচনের পূর্ব ও পরবর্তী প্রত্যাশা, ভীতি, হতাশা নিয়ে। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের হিউমিন্যাটি ও সোস্যাল সাইন্স অনুষদের ডিন, অধ্যাপক ড. আব্দুর রব খান আলোচনা করবেন ২০২০ সালের নির্বাচনী প্রক্রিয়ার হুমকি নিয়ে। 

ওয়েবিনারটি অনলাইন নিউজ পোর্টাল অপরাজেয় বাংলা ও বার্তা২৪.কম’র ফেসবুক পাতায় সরাসরি সম্প্রচার করা হবে। এছাড়া প্রচারিত হবে আইইউবি’র ফেসবুক পাতা ও ইউটিউব চ্যানেলে।

এর আগে গত ২৮ অক্টোবর অনুষ্ঠিত হয় সিরিজের প্রথম ওয়েবিনার। এতে প্রাক নির্বাচনী পরিস্থিতি গুরুত্ব পায়।

এ সম্পর্কিত আরও খবর