খালেদা জিয়ার নামে ৪২ জনকে পুড়িয়ে হত্যা মামলা খারিজ

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম | 2024-10-24 15:00:25

২০১৫ সালের ৫ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের চলমান অবরোধে ৪২ জনকে আগুনে পুড়িয়ে হত্যার অভিযোগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ৪ জনের বিরুদ্ধে দায়ের করা মামলা খারিজের আদেশ দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জিয়াদুর রহমানের আদালত পুলিশের দেওয়া চূড়ান্ত প্রতিবেদন আমলে গ্রহণ করে মামলা খারিজের আদেশ দেন।

অপর ৩ আসামি হলেন, দলটির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক এমাজউদ্দিন আহমদ (মৃত) ও চেয়ারপারসনের তৎকালীন উপদেষ্টা শমশের মবিন চৌধুরী।

২০১৫ সালের ২ ফেব্রুয়ারি জননেত্রী পরিষদের সভাপতি এবি সিদ্দিকী খালেদা জিয়াসহ ৪ জনকে আসামি করে আদালতে মামলা করেন।

আদালত গুলশান থানা পুলিশকে এ বিষয়ে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছিলেন।

২০১৫ সালের ৫ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের চলমান অবরোধে ৪২ জনকে আগুনে পুড়িয়ে মারার ঘটনায় এ মামলা দায়ের করা হয়।

গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর ২১ সেপ্টেম্বর গুলশান থানার এসআই শাহীন মোল্লা আদালতে প্রতিবেদন দাখিল করেন।

প্রতিবেদনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, দলটির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক এমাজউদ্দিন আহমদ (মৃত্যু) ও চেয়ারপারসনের তৎকালীন উপদেষ্টা শমশের মবিন চৌধুরীর বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয়নি মর্মে প্রতিবেদন দাখিল করেন।

এ সম্পর্কিত আরও খবর