গাজায় শিশুদের নিরাপত্তা প্রদানে ব্যবস্থা গ্রহণে জাতিসংঘ মহাসচিবকে চিঠি

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-01-16 14:04:00

ফিলিস্তিনের গাজায় শিশুদের নিরাপত্তা প্রদানে দ্রুত কার্যকরী ব্যবস্থা গ্রহণে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসকে চিঠি দিয়েছে বাংলাদেশের ’সুপ্রিম কোর্ট স্পেশাল কমিটি ফর চাইল্ড রাইটস’।

সোমবার (১৫ জানুয়ারি) কমিটির সভাপতি ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি এম. ইনায়েতুর রহিম সাক্ষরে এ চিঠি পাঠানো হয়। বাংলাদেশের প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নির্দেশনা এবং অনুমোদন সাপেক্ষে এ চিঠি পাঠানো হয়।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) সুপ্রিমকোর্টের স্পেশাল অফিসার শেখ মুহাম্মাদ সাইফুর রহমান এ তথ্য গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

’সুপ্রিম কোর্ট স্পেশাল কমিটি ফর চাইল্ড রাইটস’ এর অন্যান্য সদস্যবৃন্দ হচ্ছেন বিচারপতি নাইমা হায়দার, বিচারপতি শেখ হাসান আরিফ, বিচারপতি নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি খিজির আহমেদ চৌধুরী।

চিঠিটি অগ্রবর্তীকরণের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। চিঠিতে ফিলিস্তিনের গাজার সংঘাতপূর্ণ অঞ্চলে জাতিসংঘের শিশু অধিকার কনভেনশনের অনুচ্ছেদ ৩৮ (১) ও (৪) এবং অন্যান্য আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘনের ফলে গভীরভাবে উদ্বিগ্ন ’সুপ্রিম কোর্ট স্পেশাল কমিটি ফর চাইল্ড রাইটস’ বলে উল্লেখ করা হয়েছে।

শিশুদের জীবন ও সামগ্রিক কল্যাণের জন্য জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসকে শিশুদের বিরুদ্ধে সকল ধরনের সহিংসতার অবসান, শান্তি প্রতিষ্ঠার জন্য কার্যকর কূটনৈতিক হস্তক্ষেপের সূচনা, শিশুদের জন্য প্রয়োজনীয় মানবিক সহায়তা প্রদান এবং যথাযথ আন্তর্জাতিক ব্যবস্থা প্রয়োগসহ দ্রুত এবং উপযুক্ত ব্যবস্থা গ্রহণের জন্য আন্তরিকভাবে অনুরোধ করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর