তীব্র তাপ থেকে রক্ষায় আরাফাতের রাস্তায় বিশেষ আবরণ

হজ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-06 16:29:55

ভাষা, বর্ণ ও লিঙ্গের ভেদাভেদ ভুলে বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ২০-২২ লাখ ধর্মপ্রাণ মুসলমান প্রতিবছর হজ পালনের লক্ষ্যে মিনা থেকে আরাফাতের ময়দানে অবস্থান করেন। মূলত ৯ জিলহজ আরাফাতের ময়দানে অবস্থান করাই হজ।

এবারও জিলহজ মাসের নবম দিন আরাফাতের ময়দানে থাকবেন বিশ্বের লাখ লাখ হাজি। ওই সময় সূর্যের তীব্র তাপ থেকে সুরক্ষায় বিশেষ উদ্যোগ নিয়েছে সৌদি আরব। এরই অংশ হিসেবে আরাফাতের ময়দানে অবস্থিত মসজিদে নামিরার পাশে রাস্তার অ্যাসফাল্ট এক প্রকার সাদা উপকরণ দিয়ে ঢাকা হয়েছে। তা প্রায় ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে সাহায্য করবে।

জানা যায়, তীব্র তাপ থেকে সুরক্ষায় ইতিমধ্যে মসজিদে নামিরার চারপাশে ২৫ হাজার বর্গমিটারের বেশি এলাকায় এ উপাদান ব্যবহার করা হয়েছে। এর মাধ্যমে হজযাত্রীরা সূর্যের তীব্র তাপ থেকে রক্ষা পাবে এবং ঠাণ্ডা অনুভূতি লাভ করবে।

তীব্র তাপ থেকে রক্ষায় আরাফাতের রাস্তায় বিশেষ আবরণ দেওয়া হচ্ছে, ছবি: সংগৃহীত

সৌদি আরবের সড়ক বিভাগের মুখপাত্র আবদুল আজিজ আল-ওতাইবি জানিয়েছেন, স্থানীয়ভাবে তৈরি করা সাদা আবরণটি কম সূর্যালোক শোষণ করে। তা পৃষ্ঠের তাপমাত্রা প্রায় ২০ ডিগ্রি সেলসিয়াস কমাতে সাহায্য করে।

গত বছর শয়তানকে পাথর নিক্ষেপের স্থান জামারাত এলাকায় যাওয়ার পথে এ উপাদানটি ব্যবহার করা হয়েছিল। তা ১২ থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমিয়ে দেয়।

এদিকে আসন্ন পবিত্র হজ করতে সৌদি আরবে বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ১৪ লাখ হজযাত্রী পৌঁছেছেন।

জিলহজ মাসে চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে।

এ সম্পর্কিত আরও খবর